Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ৮:২৯ পিএম

এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়শিপে এর আগে কখনো পদক জেতেনি বাংলাদেশ। তবে এবার ঘরের মাঠে লাল-সবুজদের সেই আক্ষেপ ঘোচানোর সুযোগ এসেছে। আসরের রিকার্ভ মিশ্র দ্বৈতের সেমিফাইনালে সাফল্য পেয়ে রৌপ্যপদক নিশ্চিত করেছেন হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকীরা। ভারতকে হারিয়ে এই ইভেন্টের ফাইনালে পৌঁছে গেছে লাল-সবুজরা। মঙ্গলবার বিকালে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এশিয়ান আরচ্যারি চ্যাম্পিয়শিপের রিকার্ভ মিশ্র ইভেন্টের শেষ চারে ভারতের অঙ্কিতা ভক্ত ও কপিল জুটিকে ৫-৪ সেট পয়েন্টে হারিয়ে ফাইনালে জায়গা করে নেন রুবেল ও দিয়া।

এশিয়ান চ্যাম্পিয়শিপের একক ইভেন্টে চরম ব্যর্থ হয়েছেন বাংলাদেশের আরচ্যাররা। তবে মিশ্র ইভেন্টে দুর্দান্ত ফলাফল করে সেরার খেতাব জিতে নেয়ার অপেক্ষায় আছেন রুবেল-দিয়ারা। টুর্নামেন্টে এবারই প্রথম বাংলাদেশের কোনো জুটি ফাইনালে উঠার কৃতিত্ব দেখাল। সেমিফাইনালে ভারতের বিপক্ষে জয়ের আগে শেষ আটের ম্যাচে বাংলাদেশের দুই আরচ্যার রুবেল ও দিয়া ৬-২ সেট পয়েন্টে হারিয়েছেন ইরানের আবদুল্লাহি মাহতা ও রেজা সাবানি জুটিকে। স্বর্ণপদকের লড়াইয়ে রুবেল ও দিয়ার প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। অন্যদিকে ব্রোঞ্জের লড়াইয়ে ভারত খেলবে উজবেকিস্তানের বিপক্ষে। সেমিফাইনালে ভারতকে হারিয়ে দারুণ উচ্ছ্বসিত হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী। ম্যাচ শেষে দিয়া বলেন,‘শেষের দিকে এসে ভয় লাগছিল। তবে আমরা কনফিডেন্ট ছিলাম। কোচ থেকে শুরু করে দলের সবাই এ ইভেন্টে ভালো করার ব্যাপারে কনফিডেন্ট ছিলাম। আমরা তা অর্জন করেছি। ফাইনাল নিয়ে কোন চাপ নিচ্ছি না।’

রুবেলের কথায়, ‘খুব ভালো লাগছে ভারতকে হারিয়ে ফাইনালে যেতে পেরে। ম্যাচে আমরা নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করে সফল হয়েছি। ফাইনালে ভালো কিছু করার আশা রাখি। আল্লাহ সহায় থাকলে নিজেদের সেরাটা দিয়েই লড়াই করে দক্ষিণ কোরিয়াকে হারাতে চেষ্টা করবো।’ রিকার্ভ মিশ্র দ্বৈতের সেমিফাইনালের আগে মঙ্গলবার সকালে আর্মি স্টেডিয়ামে রিকার্ভ দলগত ইভেন্টের ফাইনালের দোড়গোড়ায় পৌঁছেছিল বাংলাদেশ। ভারতের সঙ্গে দুর্দান্ত লড়াই করে লাল-সবুজদের স্কোরে সমান হয়। তবে শেষের তীর কাছাকাছি থাকায় ভারত এই ইভেন্টের ফাইনালে খেলবে। এদিন এই ইভেন্টের পুরুষ দলগতের এলিমিনেশন রাউন্ডের ১/৮ খেলায় বাংলাদেশ বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। শেষ আটে ৬-০ সেটে উজবেকিস্তানকে হারিয়ে সেমিফাইনালে জায়গা পায় লাল-সবুজরা (রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও রামকৃষ্ণ সাহা)। শেষ চারে প্রথম পর্যায়ে ৪-৪ সেটে ভারতের সঙ্গে ড্র করে বাংলাদেশ। পরবর্তীতে দলের প্রত্যেকে ১টি করে তীর ছুড়লে বাংলাদেশ ও ভারতের স্কোর হয় সমান ২৭ করে। দু’দলের স্কোর ২৭ হলেও ভারতীয় আরচ্যারদের তীর লক্ষ্যের বেশি কাছাকাছি হওয়ায় ভারতকে জয়ী ঘোষণা করা হয়। একই দিন রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ (দিয়া, বিউটি ও নাসরিন) ৫-৩ সেটে উজবেকিস্তানকে হারিয়ে সেমিতে ওঠে। তবে ফাইনালে ওঠার লড়াইয়ে স্বাগতিকরা ৬-০ সেটে হেরে যায় দক্ষিণ কোরিয়ার কাছে। অন্যদিকে কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ (শ্যামলী রায়, সুমা বিশ্বাস ও বন্যা আক্তার) ২২৬-২২৭ স্কোরে ইরানের কাছে হার মানে। কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টের এলিমিনেশন রাউন্ডে ১/৮ খেলায় বাংলাদেশ বাই পেয়ে শেষ আট নিশ্চিত করে। আর কোয়ার্টার ফাইনালে ২২৯-২২৮ স্কোরে ইরানকে হারিয়ে সেমি নিশ্চিত করলেও শেষ চারে ৬-০ সেটে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে ফাইনালের স্বপ্নভঙ্গ হয় স্বাগতিকদের।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ