Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পর্তুগালের সঙ্গী হলো ইতালি, পেল না বিশ্বকাপের টিকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ৪:৩৫ এএম
একের পর এক ম্যাচে অপরাজিত থেকে রেকর্ডের পর রেকর্ড গড়েছে ইতালি। ২০১৮ বিশ্বকাপে খেলতে পারেনি তারা, তখন পুরো দল যেন একটি জিদ ধরেছিল যেভাবেই হোক আবার নিজেদের পুরনো দিন ফিরিয়ে আনবে। এতে পুরোপুরি সফল হয়েছে তারা, এ বছর ইউরোর শিরোপা জয় করে। ইউরোপ জয় করার পর তাদের লক্ষ ছিল বিশ্বকাপে আবার জায়গা করে নেবে। ইতালি যেভাবে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল তাতে সবাই ধরেই নিয়েছিল ২০১৮তে বিশ্বকাপ খেলতে না পারা ইতালি কাতার বিশ্বকাপে জায়গা করে নেবে খুব সহজে। কিন্তু না তা হলো না। বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ ‘সি’তে খেলা ইতালি পারল না সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে। তাদের এখন খেলতে হবে প্লে-অফ। ইতালির আগে বড় দলের মধ্যে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি পর্তুগাল। এখন তাদের সঙ্গী হলো ইতালি। গ্রুপ ‘সি' থেকে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড।
 
বিশ্বকাপের টিকেট পাওয়ার লক্ষ নিয়ে ইতালি বেলফাস্টে খেলতে নামে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে। অপরদিকে সুইজারল্যান্ড খেলতে নামে বুলগেরিয়ার বিপক্ষে। আজ মাঠে নামার আগে দুই দলই সমান ১৫ পয়েন্ট করে তুলতে সমর্থ হয়েছিল। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় ইতালি শীর্ষস্থানে ছিল। 
 
এমন অবস্থায় বিশ্বকাপের টিকেট পেতে আগে জয় পেতে হবে এরপর সুইজারল্যান্ডের ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে এমন পরিসংখ্যান নিয়ে ইতালি খেলতে নামে। কিন্তু সেখানে তারা নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে ০-০ গোলে ড্র করে বসে।  অপরদিকে সুইজারল্যান্ড বুলগেরিয়ার বিপক্ষে ম্যাচ জিতে নেয় ৩-০ গোলের ব্যবধানে। এতে করে তারাই চলে যায় বিশ্বকাপের মূল পর্বে।
 
ইতালি বাছাইপর্বে একটি ম্যাচেও হারেনি। এরপরও সরাসরি বিশ্বকাপে জায়গা না করে নিতে পারা তাদের জন্য পীড়াদায়কই। যদিও সব আশা এখনই শেষ হয়ে যায়নি। আগামী বছরের মার্চ মাসে হবে ১২ দেশকে নিয়ে প্লে-অফ রাউন্ড। সেখান থেকে তিনটি দেশ বিশ্বকাপে যাওয়ার সুযোগ পাবে। আর প্লে-অফে ইতালি অন্যদের চেয়ে এগিয়ে থাকবে এ নিয়ে কোন সন্দেহ নেই।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ