Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রস্তাব প্রত্যাখ্যান ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

প্রধানমন্ত্রী ইমরান খান পেট্রোলিয়াম পণ্যের দাম বৃদ্ধির আরেকটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে জারি করা এক বিবৃতিতে একথা বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, অর্থ বিভাগ তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তৈরি করা একটি সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছিল যাতে আজ মঙ্গলবার থেকে পেট্রোলিয়াম পণ্যের বর্ধিত হার বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়।
পিএমও’র শেয়ার করা সারসংক্ষেপ অনুসারে, পেট্রোলিয়াম পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে ওঠানামা করছে এবং বিনিময় হারের তারতম্যও দামকে প্রভাবিত করছে।
সংক্ষিপ্তসার অনুযায়ী প্রস্তাব করা হয় যে, পেট্রোলের বিদ্যমান দামে লিটার প্রতি ৫ রুপি বাড়িয়ে ১৫০.৮০ টাকা এবং হাই স্পিড ডিজেলের (এইচএসডি) প্রতি লিটার ৫ টাকা বাড়িয়ে ১৪৭.৬২ টাকা করা হবে, যা ১৬ নভেম্বর থেকে কার্যকর হবে। কেরোসিন এবং হালকা ডিজেল তেল (এলডিও)এর দাম বাড়ানোর পরামর্শ দেওয়া হয়নি।
প্রধানমন্ত্রীর দফতরের বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী দেখেছেন এবং প্রস্তাবটি অনুমোদন না করায় পুরনো মূল্যেই পেট্রোপণ্য বিক্রি অব্যাহত থাকবে’।
এতে যোগ করা হয়েছে যে, অর্থ বিভাগ, ফেডারেল বোর্ড অফ রেভিনিউর সাথে পরামর্শ করে, প্রয়োজনে ফেডারেল মন্ত্রিসভার সামনে পেট্রোলিয়াম পণ্যের বিক্রয় করের হার সমন্বয় সম্পর্কিত বিষয়টি উত্থাপন করা উচিত।
গত দুই মাসে সরকার দুইবার পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়িয়েছে এবং তারপর থেকে তীব্র সমালোচনার মুখে পড়েছে। পিএমএল-এন এবং পিপিপিসহ প্রধান বিরোধী দলগুলো, সেইসাথে বিরোধী জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট সারা দেশে ‘অভূতপূর্ব মুদ্রাস্ফীতি’র বিরুদ্ধে সমাবেশ করেছে। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ