Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিয়ের পর নিজেকে ‘ভাগ্যবতী’ বলে আখ্যা মালালার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৯:০৯ পিএম

গত জুনে ব্রিটিশ সাময়িকী ভোগকে দেওয়া এক সাক্ষাৎকারে দু’জন মানুষের সম্পর্কের জন্য বিয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলে বিতর্কের জন্ম দিয়েছিলেন পাকিস্তানের শিক্ষা ও নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই। তখন তিনি বলেছিলেন, ‘আমি এখনো বুঝি না মানুষ কেন বিয়ে করে? আপনার জীবনে যদি একজন মানুষের দরকার হয়, তাহলে কেন আপনাকে বিয়ের কাগজে স্বাক্ষর করতে হবে? কেন শুধু এটি এক ধরনের পার্টনারশিপ হতে পারে না?’

মালালার ওই সাক্ষাৎকার নিয়ে আবারও আলোচনা-সমালোচনা শুরু হয়েছে তার বিয়ের পর। তবে সমালোচনার জবাবে পাকিস্তানের এই নারী অধিকার কর্মী বিবিসির অ্যান্ড্রু মার শোতে অংশ নিয়ে বলেছেন, বিয়ে নিয়ে অতীতে তার উদ্বেগ ছিল। ২৪ বছর বয়সী এই পাকিস্তানি মানবাধিকার কর্মী বলেছেন, বিয়ের বিষয়ে তার উদ্বেগ সত্য ছিল। কারণ, বিশ্বজুড়ে অনেক মেয়ের বাল্যবিবাহ এবং বিচ্ছেদের খবর দেখা যায়... এবং বিয়েতে ক্ষমতার ভারসাম্যহীনতা তৈরি হয়। এখন তার মূল্যবোধ বুঝতে পারার মতো একজনকে বিয়ে করতে পেরে তিনি নিজেকে ভাগ্যবতী মনে করছেন। মালালা বলেছেন, ‌‌‘আমি একজন ভাগ্যবতী। কারণ, আমি এমন একজনকে পেয়েছি; যিনি আমার মূল্যবোধ বোঝেন। আমার রসিকতা বোঝেন এবং আমাদের অনেক কিছুতে মিল রয়েছে।’ তিনি বলেন, ‘আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। তবে বিয়ে নিয়ে আমার উদ্বেগ ছিল; যা বিশ্বের অনেক নারীর জন্যই প্রযোজ্য। যারা বাল্যবিয়ে, জোরপূর্বক বিয়ে, ক্ষমতার ভারসাম্যহীনতা এবং পুরুষদের তুলনায় নারীদের কীভাবে বেশি সমঝোতা করতে হয়, তা দেখেছেন।

গত ৯ নভেম্বর এক টুইট বার্তায় শান্তিতে নোবেলজয়ী মালালা নিজের বিয়ের খবর দেন। টুইটে তিনি বলেন, ‌‌‘আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। আসার এবং আমি সারা জীবনের জন্য গাঁটছড়া বেঁধেছি। বার্মিংহামের বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ছোট পরিসরে নিকাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জীবনের বাকি অংশ আমরা একসঙ্গে কাটাতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’ মালালার স্বামী আসার মালিক পাকিস্তানের ক্রীড়া জগতের পরিচিত মুখ। তার লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাই-পারফর্ম্যান্স টিমের মহা-ব্যবস্থাপক তিনি। লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্স থেকে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক করেছেন আসার মালিক। তিনি কোকাকোলা ও ফ্রাইসল্যান্ডক্যাম্পিনার মতো ব্র্যান্ডের সাথেও কাজ করেছেন।

সূত্র-বিবিসি



 

Show all comments
  • jack ali ১৫ নভেম্বর, ২০২১, ৯:৪৮ পিএম says : 0
    ওই মেয়েটার পরিবার হচ্ছে সিআইএর এজেন্ট আর এই মেয়েটা হচ্ছে ইসলামের বড় শত্রু>>>>>এর খবর আমরা দেখতে চাই না
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ১৬ নভেম্বর, ২০২১, ৭:১৭ এএম says : 0
    ধন্যবাদ মালালাকে, ইসলাম সম্মত একটি সটিক সিদ্ধান্তে উপনীত হওয়ায়। তার জীবন সুন্দর হোক, এটা আমরা কামনা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ