Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

মেক্সিকোতে নিহত ৫
মেক্সিকোর উত্তর-মধ্য অঞ্চলে বন্দুকধারীর হামলায় ১৪ বছরের এক কিশোরসহ ৫ জন নিহত ও আট মাস বয়সী এক শিশুর আহত হওয়ার খবর পাওয়া গেছে। মেক্সিকোর গুয়ানাজুয়াতো রাজ্যের প্রসিকিউটররা জানিয়েছেন, শনিবার অপাসেও এল গ্রান্ডি শহরে ওই হত্যাকান্ডে ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হয়ে পাঁচজন নিহত হয়েছেন। এদের মধ্যে তিনজন নারী, একজন পুরুষ ও এক শিশু রয়েছে। অপরদিকে গুলিবিদ্ধ শিশুটিকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। যে বাড়িতে হামলা চালানো হয়েছে সেখানে মাদক গ্যাংদের লেখা একটা চিঠি পাওয়া গেছে। জানা গেছে, মাদক গ্যাংরা ওই এলাকায় দীর্ঘ সময় গুলি চালিয়েছে। এবিসি নিউজ।


৬ দেশে ভুমিকম্প
ইরানের হরমুজগান প্রদেশে শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে। মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও শারজাহ শহর, কাতার, বাহরাইন, ওমান ও সউদী আরবেও এ ভ‚মিকম্প অনুভ‚ত হয়েছে। রোববার স্থানীয় সময় বিকেল ৩টা ৩৮ মিনিটে দিকে হরমুজগান প্রদেশের বন্দর আব্বাস শহর ভ‚মিকম্পে কেঁপে ওঠে। বন্দর আব্বাসের উত্তরপশ্চিমের ৫৪ কিলোমিটার দূরে ভ‚মিকম্পের উৎপত্তিস্থল। যা দুবাই শহর থেকে ২৭৮ কিলোমিটার উত্তরে। খালিজ টাইমস।


লিভারপুলে নিহত
যুক্তরাজ্যের লিভারপুল শহরের এক হাসপাতালের সামনে গাড়ি বিস্ফোরিত হয়ে একজন নিহত ও অপর একজন আহত হয়েছেন। রোববারের এ ঘটনার পর দেশটির সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ বলেছে, গাড়িটির এক পুরুষ যাত্রীকে ঘটনাস্থলেই মৃত ঘোষণা করা হয়েছে আর গাড়িটির পুরুষ চালক আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন, তার অবস্থা স্থিতিশীল রয়েছে। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, শহরের কেনসিংটন এলাকা থেকে ২৯, ২৬ ও ২১ বছর বয়সী তিন ব্যক্তিকে আটক করে তাদের সন্ত্রাসবিরোধী আইনের অধীনে গ্রেফতার করা হয়েছে। গার্ডিয়ান।


গরুর অ্যাম্বুলেন্স
এবার ভারতে গরুর জন্য চালু করা হয়েছে অ্যাম্বুলেন্স সেবা। জানা যায়, গরুর জন্য অ্যাম্বুলেন্স সেবা চালু করছে ভারতের উত্তর প্রদেশ সরকার। ডেয়ারি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী ল²ী নারায়ণ চৌধুরী রোববার এ কথা জানিয়েছেন। অসুস্থ হওয়া গরু দ্রæত চিকিৎসা করানোর লক্ষ্যেই এই পরিষেবা শুরু হবে যোগীরাজ্যে। গরুর জন্য এই ধরনের পরিষেবা ‘দেশে এই প্রথম’ বলে জানিয়েছেন মন্ত্রী। ‘অভিনব অ্যাম্বুলেন্স’ পরিষেবা ডিসেম্বর মাস থেকে পাওয়া যাবে। ২৪ ঘণ্টায় এই পরিষেবা পাবেন গবাদি প্রতিপালকরা। এ জন্য ইতিমধ্যেই ৫১৫টি অ্যাম্বুলেন্স তৈরি আছে বলে জানিয়েছেন লক্ষ্মী নারায়ণ। এবিপি।


লড়বে কংগ্রেস
ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশ। এ রাজ্য থেকেই সবচেয়ে বেশি প্রধানমন্ত্রী পেয়েছে ভারত। আগামী বছর সেখানে বিধানসভা নির্বাচন হবে। সেই নির্বাচনে ক্ষমতাসীন ও শক্তিশালী বিজেপির বিরুদ্ধে একাই লড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। উত্তর প্রদেশে কংগ্রেসের পারিবারিক আসনও আছে। সেখানে কংগ্রেস এবার ৪০৩ আসনে একাই নির্বাচন করবে। কারও সঙ্গে জোট করবে না। সব জল্পনার অবসান ঘটিয়ে এ ঘোষণা দিলেন দলটির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ