Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরফান সাজ্জাদ ও চমকের ‌‘ইংলিশ রানা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৫:৩৭ পিএম

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ইরফান সাজ্জাদ এবার ‘মহানগর’-খ্যাত রুকাইয়া জাহান চমক এর সাথে জুটি বেঁধে ‌‘ইংলিশ রানা’ নামে নতুন নাটক নিয়ে হাজির হচ্ছেন। নাটকে ইরফান সাজ্জাদের চরিত্রের নাম রানা, যার অভ্যাস-অকারণে শুধু ইংলিশ বলা! সে জন্য এক সময় তার নামও হয়ে যায় ‌‘ইংলিশ রানা’। মেহেদী হাসান রানার গল্প ভাবনায় নাটকটি পরিচালনা করেছেন নয়ন।

‘ইংলিশ রানা’ নাটক প্রসঙ্গে ইরফান সাজ্জাদ বলেন, ‘উত্তরায় নাটকটির দৃশ্যধারণ শেষ হয়েছে সম্প্রতি। বেশ মজার ছলে একটি বিল্ডিংয়ের গল্প উঠে আসবে এতে। আমার সঙ্গে থাকছেন চমক।’

নাটকে দেখা যাবে, রানা ইংরেজিতে কথা বলতে খুব ভালোবাসে, আসলে বিষয়টা শুধু ভালোবাসা বললে ভুল হবে এটি এখন রোগের পর্যায়ে পড়ে। রানার সঙ্গে কেউ ইংরেজিতে কথা না বললে উত্তেজিত হয়ে যায়। শুধু তাই নয়, বিষয়টা মারামারি পর্যায়ে গড়ায়। এ জন্য তার বাসার কাজের বুয়া, দারোয়ান, ভাড়াটিয়া সবাই ভীষণ বিরক্ত। বাড়ির মালিকের ছেলে তাই বিষয়টি সবাই মেনে নেয়, অনেকে আবার তাকে পাগলও ভাবে।

রানার ধারণা, ইংরেজি ভাষায় ভালো কথা বলতে পারলে বিদেশ গিয়ে তার ছোট ভাইকে ফেরত আনতে পারবে। লোকে তাকে ভালো বলবে ইত্যাদি ইত্যাদি। কিন্তু প্রকৃত অর্থে রানার ইংরেজি বলার স্টাইল, শব্দ দুটোই বেশ হাস্যকর। আসলে রানা সঠিকভাবে কিছুই বলতে পারে না। এ সময়ে বাবাকে নিয়ে তাদের বাসায় নতুন ভাড়াটিয়া হিসেবে উঠে কনা। কনা বাংলা সাহিত্যে স্নাতক পড়ছে। কনা যেদিন বাড়িতে উঠে সেদিন দারোয়ান তাকে রানা সম্পর্কে সতর্ক করে দেয়। এরপর ঘটতে থাকে নানা ঘটনা।

নাটকটিতে ইরফান সাজ্জাদ ও চমক ছাড়াও আরো অভিনয় করেছেন এম শফি, রকি খান, শিখা মৌ, পামির প্রমুখ। প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন সাকিব মাহমুম শাওন। চিত্রগ্রহণে ছিলেন মীর হান্নান। সম্প্রতি নগরীর উত্তরায় নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। খুব শিগগির আরটিভিতে প্রচার হবে নাটকটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংলিশ রানা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ