Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে ছবি হৃদয় কেড়েছে সবার

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৭:২৩ পিএম

স্কুলে যাওয়া-আসার পথে বাবা ছেলের হাত ধরে নিয়ে যাচ্ছেন, এমন ছবি ভাইরাল হওয়ার মতো আসলে কী আছে? অনেকের মনে স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন আসতে পারে। কিন্তু আজকের এই ছবিটি আলাদা বিশেষত্ব বহন করে। তাইতো সকাল থেকে ফেসবুক টাইম লাইনে ঘুরছে ছবিটি। যে ছবি সকল বাবার প্রতি শ্রদ্ধা বাড়িয়ে দিয়েছে।

রোববার (১৪ নভেম্বর) শুরু হয় এসএসসি পরীক্ষা। ছবিতে দেখা গেছে, স্কুল ড্রেস পরিহিত এসএসসি পরীক্ষার্থী ছেলেকে পরীক্ষার হলে নিয়ে যাচ্ছেন এক বাবা। বাবা হাঁটতে পারেন না। হাঁটুতে ভর করে চলেন। দুই পা মুড়িয়ে হাঁটুতে জুতা রেখে কষ্টেসৃষ্টে চলতে হয় বাবা দুই পায়ের সমস্যার কারণে হাঁটুতে ভর করে ছেলেকে নিয়ে হাঁটছেন। যাত্রীবাহী বাসকে হাত তুলে দাঁড় করিয়ে নিরাপত্তা দিয়ে রাস্তা পার করিয়ে দিচ্ছেন ছেলেকে।

রাস্তা পারাপারের সময় বাবা-ছেলের এ দৃশ্য হঠাৎ ক্যামেরায় বন্দি করেন এক ব্যাক্তি। আজ রোববার সকালের কোনো এক সময়ে তোলা হয় এই ছবিটি। ফেসবুকে ছাড়ার সঙ্গে সঙ্গে ছবিটি ভাইরাল হয়ে যায়।

মোহাম্মাদ নাদিম নামে একজন ফেসবুকে লিখেছেন, ‘‘এসএসসি হলে ছেলেকে নিয়ে যাচ্ছেন বাবা। ছবিটা দেখে চোখে পানি চলে আসলো।বাবারা এমনই হন। সন্তানের সুন্দর আগামীর জন্য বাবারা কোনো কিছুর সাথে আপোষ করেন না।একজন শারীরিকভাবে অক্ষম বাবাও কতোটা মানসিকভাবে শক্তিশালী থাকতে পারে সন্তানের জন্য, ছবিতে তা স্পষ্ট।আল্লাহ সকল বাবাদের মনের আশা পূরণ করুক।’’

'ছবিটিকে পিকচার অব দ্য ডে' হিসেবে অভিহিত করে অনেকেই পোস্ট করেছেন। ক্যাপশনে লিখে যাচ্ছেন একজন বাবা ও সন্তানের এগিয়ে যাওয়ার কথা, বাবার স্বপ্ন পূরণের কথা।

মোঃ মাসুদুর রহমান শামিম লিখেছেন, ‘‘মাথার ঘাম পায়ে ফেলে, নিজের চাওয়া অপূর্ণ রেখে, সন্তানের মুখে হাসি ফুটানোর নামই বাবা।’’

জায়াদ হোসেন লিখেছেন, ‘‘পৃথিবীর বুকে অমুল্য ধন পিতা-মাতা, যাদের কষ্টে অর্জিত টাকা-শ্রম আমাদের জীবন হয় সুন্দর, পৃথিবীর সকল পিতা-মাতা হউক বৃদ্ধ বয়সে সন্তানের নিকট নিরাপদ আশ্রয়স্থল নয় বৃদ্ধাশ্রম।’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাইরাল ছবি

১৪ নভেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ