Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বড় ভূমিকা রাখতে পারে টস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৭:১২ পিএম

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। যেখানে শেষ ১৭টি রাতের টি-টোয়েন্টিতে ১৬ ম্যাচই জিতেছে পরে ব্যাট করা দল। আর এই বিশ্বকাপে ভেন্যুটিতে হয়েছে ১২ ম্যাচ, তার মধ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলই জিতেছে ১১ ম্যাচ। স্বাভাবিকভাবে যে দল টস জিতবে, তারা যে ফিল্ডিং নিবে সেই ব্যাপারে কোনো সংশয় নেই। তাহলে কি বলা যায়, টস জিতলেই চ্যাম্পিয়ন!

শুধু দুবাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ছয় আসরের ফাইনালও বলছে টস জয় গুরুত্বপূর্ণ ব্যাপার হতে পারে। কারণ আগের ছয়বারের পাঁচবারই ট্রফি হাতে নিয়েছে টস জয়ী দল, সেটা আগে-পরে ব্যাট করার হিসাব ছাড়াই। মাত্র একবার টস হেরেও ট্রফি জয়ের ঘটনা ঘটেছে ২০০৯ সালে লর্ডস ফাইনালে। সেবার শ্রীলঙ্কা টস জিতে ব্যাটিং নিয়ে হেরে যায় পাকিস্তানের কাছে।

২০০৭ সালে প্রথম আসরের শিরোপার লড়াইয়ে জোহানেসবার্গে ভারত টস জিতে ব্যাটিং নিয়ে পাকিস্তানকে হারায়। ২০১০ সালে তৃতীয় বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড টস জিতে ফিল্ডিং নেয় এবং অস্ট্রেলিয়াকে হারায়। দুই বছর পর কলম্বোতে ওয়েস্ট ইন্ডিজ টস জিতে ব্যাটিং নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে জয় পায়। ২০১৪ সালেও ঢাকায় অনুষ্ঠিত ফাইনালে টস জয়ী শ্রীলঙ্কা ট্রফি জিতেছিল, তারা ভারতের বিপক্ষে নেয় ফিল্ডিং। গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ কলকাতায় ইংল্যান্ডকে হারায় টস জিতে ফিল্ডিং নিয়ে।

অবশ্য আগে-পরে ব্যাটিংয়ের হিসাব করলে এখানেও দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দলের জয়ের ঘটনা বেশি। ছয় ফাইনালের চার ম্যাচ জিতেছে পরে ব্যাট করা দল।

এই পরিসংখ্যানের সঙ্গে দুবাইয়ের টস ফ্যাক্টরও বলছে ফিল্ডিং নেওয়া দলই হতে যাচ্ছে এবারের চ্যাম্পিয়ন। কিন্তু নিউ জিল্যান্ড এই প্রতিকূলতার বাইরে গিয়ে জিতেছে। গত ১২ ম্যাচের মধ্যে যে দলটি আগে ব্যাট করে জিতেছে, সেই দলটি কেন উইলিয়ামসনের। স্কটল্যান্ডের বিপক্ষে এই মাঠে ১৬ রানে জিতেছিল তারা সুপার টুয়েলভে।

অস্ট্রেলিয়া তাদের পাঁচ ম্যাচের সবগুলো জিতেছে টস জিতে প্রথমে ফিল্ডিং নিয়ে। ফিঞ্চ যখন টস হেরেছে, ইংল্যান্ডের বিপক্ষে, তারা ১২৫ রানে অলআউট। ঘাম না ঝরিয়ে এউইন মর্গ্যানের দল লক্ষ্য ছুঁয়ে ফেলে। অন্যদিকে নিউ জিল্যান্ড প্রথমে ব্যাট করেছে দুইবার, দুটিই দিনের ম্যাচে। তাদের একমাত্র হার রাতের খেলায়, পাকিস্তানকে লক্ষ্যে পাঠিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ