Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একটি পোয়া মাছের মূল্য ১০ লাখ টাকা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১০:৪০ এএম

টেকনাফে সাগর থেকে এক জেলের জালে আটকা পড়া একটি পোয়া মাছ বিক্রি হয়েছে ১০ লাখ টাকায়। ৩২ কেজি ২০০ গ্রামের
সামুদ্রিক ওই পোয়া মাছটি ১০ লাখ টাকায় ক্রয় করেছেন
কক্সবাজার শহরের নুনিয়াছড়া ফিশারি ঘাটের বাসিন্দা মাছ ব্যবসায়ী মোহাম্মদ ইসহাক । শনিবার বিকেলে তিনি টেকনাফের মাছের আড়ত শফিক সেন্টার থেকে মাছটি কেনেন। টেকনাফের সালেহ আহমদের মালিকানাধীন একটি মাছধরা নৌকার জেলেদের জালে শনিবার সকালে মাছটি আটকা পড়ে। মোহাম্মদ ইসহাক বলেন, 'কালো পোয়া মাছটি কিনে পেট কেটে ভেতরে থাকা বায়ুথলি (ফদনা) বের করে নিয়েছি। বায়ুথলিটির ওজন ছিল ৬৯৭ গ্রাম। এটি রপ্তানি করবেন তিনি হংকংয়ে। হংকংয়ের ক্রেতার (বায়ার) সঙ্গে এরই মধ্যে যোগাযোগ হয়েছে।' ইসহাক আরো জানান, সামুদ্রিক কালো পোয়া মাছের মণপ্রতি দাম ১০ লাখ টাকা। হংকংয়ে এসব মাছের বায়ুথলি রপ্তানি করা হয় গ্রেড হিসেবে। গেল বছর তিনি সেন্ট মার্টিন দ্বীপ থেকে এ রকম আরো একটি ৩৭ কেজি ৮০০ গ্রাম ওজনের কালো পোয়া মাছ কিনেছিলেন আট লাখ টাকায়।
কক্সবাজারের সামুদ্রিক মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান জানান, মাছটি সামুদ্রিক জো ফিশ প্রজাতির। এর বৈজ্ঞানিক নাম Protonibea diacanthus। তিনি জানান, এসব মাছের বায়ুথলি (ফদনা) সাধারণত সার্জিক্যাল কাজের সুতা হিসেবে, ভিটামিন 'ই' ক্যাপসুল তৈরিতে কাজে লাগে
এবং স্যুপ হিসেবেও খাওয়া হয়।



 

Show all comments
  • Kazi ১৪ নভেম্বর, ২০২১, ১১:০৩ এএম says : 0
    Subhan Allah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছরে দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ