Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিলিপাইন : ভাইস প্রেসিডেন্ট পদে লড়ছেন দুয়ার্তে কন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ৭:২৪ পিএম

২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন রদ্রিগো দুয়ার্তের মেয়ে সারা দুয়ার্তে কার্পিও। শনিবার এমনটাই জানিয়েছে দেশটির নির্বাচনি পর্যবেক্ষণ সংস্থা।
শনিবার ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, নির্বাচনে দাঁড়ানোর জন্য ১৫ নভেম্বর শেষ সময় ছিল। এর মধ্যেই তার অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তার দল লাকাস-সিএমডি পার্টির মুখপাত্র ক্রিস্টিয়ানা গ্রার্সিয়া ফ্রাসকো নিজের ফেসবুকে বিবৃতিতে জানান, ২০২২ সালের ভাইস প্রেসিডেন্ট নির্বাচনি লড়াইয়ে প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকতাও শেষ করেছেন সারা।
ফিলিপাইনের সাম্প্রতিক জনমত জরিপও প্রেসিডেন্ট পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে তালিকার উপরের দিকেই রেখেছে। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় শহর দাভাও-এর মেয়র হিসেবে পুনরায় নির্বাচনের জন্য প্রার্থীতাও প্রত্যাহার করে নেন। ২০১৬ সাল থেকে দাভাও শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন সারা দুয়ার্তে।
গত অক্টোবরের শুরুতে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। আগামী ২০২২-এর ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন না তিনি। তখন থেকেই মেয়ে সারা আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার গুঞ্জন চলে।
২০১৬ সালে ফিলিপাইনে প্রেসিডেন্টের চেয়ারে বসেন দুয়ার্তে। আগামী বছরে জুনে তার মেয়াদ শেষ হতে চলেছে। দেশটির সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট হিসেবে কেউ ছয় বছরের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ