Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার কাছে থেকে কেড়ে নিয়ে যুক্তরাষ্ট্রকে দেয়া হলো স্বর্ণপদক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ৩:২৮ পিএম
লন্ডনে হওয়া ২০১২ সালের অলিম্পিকে ছেলের হাই জাম্প ইভেন্টে স্বর্ণপদক জয় করেছিলেন রাশিয়ার ইভান উকোভ। আর রোপ্যপদক জয় করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এরিক কাইনার্ড। তবে নয় বছর পর রাশিয়ান অ্যাথলেটের স্বর্ণপদক কেড়ে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তার স্বর্ণপদক দেয়া হয়েছে এরিককে। এর মাধ্যমে ছেলেদের হাই জাম্পে চৌদ্দটি স্বর্ণপদক যুক্ত হলো যুক্তরাষ্টের। 
 
স্বর্ণপদক কেড়ে নেয়ার কারণ হলো রাশিয়ার ইভান উকোভ শক্তিবর্ধক নিষিদ্ধ ঔষধ গ্রহণ করে অলিম্পিকে অংশ নিয়েছিলেন। অবশ্য তিনি নিজে নিষিদ্ধ ঔষধ ইচ্ছে করে নেননি। রাশিয়ার সরকার তাদের সব অ্যাথলেটদের এই ঔষধ খাওয়াত। যা পরবর্তীতে ধরা পরে যায় এবং রাশিয়াকে অলিম্পিক থেকে নিষিদ্ধ করা হয়। এবার টোকিও অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটরা নিজ দেশের পতাকা নিয়ে অলিম্পিকে অংশ নিতে পারেনি। তার বদলে তারা খেলেছে রাশিয়ান অলিম্পিক কমিটির পতাকা নিয়ে। 
 
তাছাড়া মেয়দের হাই জাম্পের ব্রোঞ্চপদকেও পরিবর্তন করা হয়েছে। সব মিলিয়ে পাঁচটি পদক রাশিয়ার কাছ থেকে কেড়ে নেয়া হয়েছে। 
 
২০১৯ সালে ইভান উকোভকে চার বছরের জন্য বহিষ্কার করা হয়। যদিও তিনি এই রায়ের বিরুদ্ধে আবেদন করেছিলেন। কিন্তু তা প্রত্যাখান করে দেয়া হয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ