Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইতালির বিশ্বকাপে যাওয়ার হিসাব কঠিন আবার সহজও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১০:৫৭ এএম
বিশ্বকাপ বাছাইয়ে গতকাল রাতে গ্রুপ 'সি'তে  গুরুত্বপূর্ণ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ইতালি। কিন্তু ম্যাচটিতে জয় পেতে পারত তারাই। কপাল খারাপ! ম্যাচের শেষ দিকে পেনাল্টি থেকে গোল পাওয়ার সুযোগ পেয়েও সেটি কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন জর্গিনহো। ফলে নিজে মাঠে সুইসদের বিপক্ষে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইউরোপের বর্তমান চ্যাম্পিয়নদের। ইতালি যদি সুইজারল্যান্ডকে গতকাল রাতে হারিয়ে দিতে পারত, তাহলে বিশ্বকাপের টিকেট সরাসরি পাওয়ার দিক দিয়ে অনেক এগিয়ে যেত। কিন্তু তা হয়নি।  
 
বর্তমানে গ্রুপ 'সি'তে ইতালি ও সুইজারল্যান্ড সমান ১৫ পয়েন্ট করে পেয়েছে। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থানে আছে ইতালিই। 
 
এখন আগামী ১৫ নভেম্বর ইতালি বিশ্বকাপ বাছাইয়ে তাদের শেষ ম্যাচে খেলবে নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে। অপরদিকে সুইজারল্যান্ড খেলবে বুলগেরিয়ার বিপক্ষে।
 
বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য এখন ইতালির সামনে হিসাবটা খুবই সহজ, সেটি হলো নর্দান আয়ারল্যান্ডকে হারাতে হবে। শুধুমাত্র হারালেই চলবে। 
 
কিন্তু কোন কথায় যদি তারা ড্র করে ফেলে বা হেরে যায় তখনই বেঁধে যাবে আসল বিপত্তি। ইতালি ড্র করলে সুইজারল্যান্ড যদি জয় তুলে নেয় তখন তারা সরাসরি খেলবে বিশ্বকাপ। আর ইতালিকে খেলতে হবে প্লে-অফ।  আর নর্থ মেনেডোনিয়ার বিপক্ষে যদি তারা হেরে যায় তাহলে তো আর কোন কথায় নেই। ফলে এখন ইতালির সামনে বিশ্বকাপে যাওয়ার হিসাবটা খুবই সহজ আবার একটু কঠিনও। 
 
এদিকে এর আগে ম্যাচের ১১ মিনিটের সময় সিলভার উইডমার গোল করে সুইসদের প্রথমে এগিয়ে নেন। তবে ম্যাচের ৩৬ মিনিটের সময় এ গোল শোধ করেন ডি লরেঞ্জো।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ