Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পাতা খেয়ে নেশা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

গাছের পাতা খাচ্ছে জাগুয়ার। তারপর নেশাগ্রস্ত হয়ে পড়ছে। সম্প্রতি এ রকমই একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু জাগুয়ারের মতো হিংস্র প্রাণীকে নেশাগ্রস্ত হয়ে পড়তে দেখেছেন কখনও?
সংবাদমাধ্যম বিবিসি-র একটি ভিডিওতে এমনটি দেখা গিয়েছে। জাগুয়ারটি একটি আঙুর প্রজাতির একটি গাছের পাতা চিবিয়ে খেয়ে নেশা করছিল। আঙুর প্রজাতির ওই গাছটির বিজ্ঞানসম্মত নাম ‘বানিস্টেরিওপসিস ক্যাপি’। শুধুমাত্র জাগুয়ারই এই গাছের পাতা খেয়ে নেশার আনন্দ উপভোগ করে না, পেরুর আদিবাসীদের মধ্যেও এই গাছের পাতা খুব জনপ্রিয়। বিভিন্ন উৎসবে এই পাতার সঙ্গে আরও কিছু উপাদান মিশিয়ে নেশা করে থাকেন তারা। বিজ্ঞানীরা বলে থাকেন, এই গাছের একটি ‘সাইকোঅ্যাকটিভ’ প্রভাব রয়েছে। এর মধ্যে হার্মাইন, হার্মালাইন এবং টেট্রাহাইড্রোহার্মাইন রয়েছে। এই উপাদানগুলিই শরীরে এমন প্রভাব বিস্তার করে। জাগুয়ার কেন এই পাতা চিবিয়ে খায়? জাগুয়ারের মতো অনেক মাংসাশী প্রাণী, যারা আমাদের আশেপাশে থাকে, তাদের মধ্যেও কিন্তু এ রকম আচরণ দেখা যায়। জাগুয়ার কোনও এক কারণে গাছের পাতা খেয়ে নেশা করে, মত বিশেষজ্ঞদের। এতে তাদের শরীরের ঠিক কোন সমস্যা দূর হয় তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের মতে, এই পাতার অনেক ঔষধি গুণও রয়েছে। খাদ্যনালী জীবাণুমুক্ত রাখতে এবং শরীরের কোনও ক্ষত নিরাময়েও কাজ করে ওই আঙুর পাতা। সূত্র : বিবিসি নিউজ।



 

Show all comments
  • Arka ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫৭ পিএম says : 0
    Valo Jaguar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ