Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিজেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত রাজনৈতিক : ভার্চুয়াল সেমিনারে জ্বালানি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:১২ এএম

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত আমরারা নেয়নি এ সিদ্ধান্ত রাজনৈতিক বলে জানিয়েছন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আনিছুর রহমান। তিনি বলেছেন, ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত রাজনৈতিক, আমলারা এতোবড় সিদ্ধান্ত নিতে পারেন না। এই কাজটি আমরা (আমলারা) করিনি। গতকাল বৃহস্পতিবার এফইআরবি আয়োজিত ভার্চুয়াল সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এফইআরবির চেয়ারম্যান অরুন কর্মকারের সভাপতিত্বে জ্বালানি বিভাগের এই সিনিয়র সচিব বলেন, দাম বাড়ানো ছাড়া আর কোনো অন্যথা ছিল না। আমরা ৬ মাস পর্যবেক্ষণে রেখেছিলাম। যখন আর বিকল্প অর্থায়নের সুযোগ নেই দেখেছি, তখন দাম বাড়াতে বাধ্য হয়েছি। আন্তর্জাতি বাজারে দাম আরও বাড়লে কি ডিজেলের দাম বাড়বে, সেই প্রশ্নের উত্তর আমার কাছে এই মুহ‚র্তে নেই। আন্তর্জাতিক বাজারে দাম কমলে সঙ্গে সঙ্গে কমিয়ে আনা হবে। তবে পরিবহন কিংবা অন্য ক্ষেত্রের দাম কমবে কিনা সে দায়িত্ব আমরা নিতে পারবো না। দাম বৃদ্ধির সঙ্গে ম্যাক্রাইকোনমিক ইমপ্যাক্ট অবশ্যই আছে, আমি এর সঙ্গে দ্বিমত করি না। তিনি বলেন, অনেকেই প্রশ্ন করেন পেট্রোল অকটেনের দাম বাড়িযে লোকসান সমন্বয় করা যেতো। তাদের উদ্দেশ্যে বলছি মোট জ্বালানি তেলের ৭৩ শতাংশ ডিজেল আর পেট্রোল-অকটেন ব্যবহার হয়ে ১০.৮২ টাকা। পেট্রোল অকটেনে ৪০ টাকা করে বাড়ালেও এই মুল্য সমন্বয় করা যেতো না। আর কেরোসিনের দাম না বাড়ালে ভেজাল মেশানোর একটি সম্ভাবনা থেকে যেতো। গ্যাসের দাম, বিদ্যুতের দাম বাড়ানোর বিষযে ভাবছি না। বাড়াতে হলে বিইআরসিতে যেতে হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ বলেন, এককভাবে জ্বালানির দাম বাড়ানোর এখতিয়ার নেই বিপিসির। বিপিসি আমদানি করে, বিক্রি করে। জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্তটি সরকারের সিদ্ধান্ত। বিপিসি শুধু এটা বাস্তবায়ন করেছে।

ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, বাস মালিক সমিতি আর রেগুলেটর ভাইস-ভারসা হয়ে গেছেন। এখন মালিকরা রেগুলেটরের ভ‚মিকায় অবতীর্ণ হয়েছে। প্লেয়ার রেগুলেটর হওয়ায় অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে। তেলের দাম বাড়ানোর প্রক্রিয়াটি আইনসিদ্ধ হয়নি। আইনে জ্বালানি তেলের দাম বাড়ানোর এখতিয়ার বিইআরসি দেওয়া হয়েছে। অবিলম্বে তেলের দাম বৃদ্ধির আদেশ প্রত্যাহার করে বিইআরসিতে পাঠিয়ে দেওয়া হোক। তারা যাচাই-বাছাই করে দেখুক আদৌ তেলের দাম বাড়ানোর প্রয়োজনীয়তা আছে কি না। বিপিসির কার্যক্রম নিরীক্ষা করা উচিত, তাদের আয় ব্যায়ে স্বচ্ছতা নেই।

এ ছাড়াও বক্তৃতা করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ইজাজ হোসেন, বিকেএমইএ নির্বাহী সভাপতি একেএম হাতেম, সিপিডির পরিচালক (গবেষণা) খোন্দকার গোলাম মোয়াজ্জেম,বিজেএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল, যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চৌধুরী প্রমূখ।



 

Show all comments
  • Md Uzzal Uzzal ১২ নভেম্বর, ২০২১, ৮:২৮ এএম says : 0
    তেলের দাম বাড়লো, গাড়ি ভাড়া ও বাড়বে।যতো কষ্টো সব পা ফাটা জনগণের।।
    Total Reply(0) Reply
  • দুলাল সরকার ১২ নভেম্বর, ২০২১, ৮:২৮ এএম says : 0
    বতর্মান আমার কোন দেশের বাস করি।দিন দিন সব নিত‍্য পণ্য দাম বেড়ে চলছে। কোনো প্রতিবাদ নেই। আর সরকার বলছে এটা ডিজিটাল দেশ।
    Total Reply(0) Reply
  • Rubel ১২ নভেম্বর, ২০২১, ৮:২৮ এএম says : 0
    এটাই হচ্ছে ডিজিটাল বাংলাদেশ ………দেশ দিন দিন উন্নতির দিকে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • M D Farid B ১২ নভেম্বর, ২০২১, ৮:২৯ এএম says : 0
    সবচাইতে কৃষিখাতে এবং সাধারণ মানুষের উপর প্রভাব টা বেশি পড়বে
    Total Reply(0) Reply
  • Md Shakil ১২ নভেম্বর, ২০২১, ৮:২৯ এএম says : 0
    বাংলাদেশে কোন কিছুর দাম আর কোমবে না,,শুধু বাড়বে,,উন্নয়ন দেশতো কম দামি জিনিস কি কখনো উন্নত হতে পারে,,কমার দিন শেষ সামনে আগাবে বাংলাদেশে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজেল

১৭ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ