Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষার্থী-বাস মালিক মুখোমুখি

হাফ ভাড়ার আন্দোলনে হামলার অভিযোগ ৪৮ ঘণ্টার মধ্যে হাফ ভাড়া কার্যকর করার দাবি হাফ ভাড়া নেয়ার কোনো নিয়ম নেই : খন্দকার এনায়েত উল্লাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাতে জনগণকে জিম্মি করে ধর্মঘট ডেকে ভাড়া বাড়িয়েছেন পরিবহনমালিকরা। তাদের ইচ্ছানুযায়ী ভাড়া নির্ধারণ করার পরও তারাই আবার যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছেন। সিটিং বা গেট লক সার্ভিস বন্ধের ঘোষণা দিয়ে সেটিও তারা মানছেন না। অতিরিক্ত ভাড়া আদায়ে পরিবহনমালিক, চালক ও হেলপারদের বেপরোয়া আচরণে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রথা চালু থাকলেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়া হচ্ছে না।

তবে হাফ ভাড়া দেওয়ার জন্য গত কয়েক দিন থেকে শিক্ষার্থীরা রাজপথে আন্দোলন করছেন। আন্দোলন করতে গিয়ে শিক্ষার্থীদের উপর এক দল তরুণ এসে হামলাও করছে বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, আন্দোলনরত এক ছাত্রকে পুলিশের সামনে থেকেই তুলে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল ওই ছাত্রকে ঢাকা কলেজে নিয়ে যাওয়া হয় বলে জানা যায়। গতকাল দুপুরে মিছিল থেকে আইডিয়াল কলেজের ওই ছাত্রকে তুলে নেওয়ার ঘটনা ঘটে।

জানা গেছে, গতকাল দুপুর ১২টার দিকে হাফ পাশের দাবিতে ছাত্ররা প্রথমে রাজধানীর নীলক্ষেত ও পরে সায়েন্স ল্যাবরেটরিতে সমাবেশ করে। বেলা ২টা ১০ মিনিটের দিকে আন্দোলনের সমাপ্তি টানে তারা। পরে মিছিল নিয়ে নীলক্ষেতের দিকে যাওয়ার সময় হঠাৎ লাঠিসোঁটা নিয়ে এক দল তরুণ এসে ছাত্রদের ধাওয়া করে। এ সময় পুলিশের উপস্থিতিতে আইডিয়াল কলেজের এক ছাত্রকে ধরে নিয়ে যাওয়া হয়।

ছাত্রকে তুলে নিয়ে যাওয়ার বিষয়ে গতকাল সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান ইনকিলাবকে বলেন, আইডিয়াল কলেজের একজন ছাত্রকে ঢাকা কলেজে নিয়ে যাওয়া হয়েছে- শোনার পরই আমরা ঢাকা কলেজের অধ্যক্ষ ও শিক্ষক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করেছি। উনাদের এ বিষয়ে দ্রুত আমাদের জানাতে বলেছি। তবে এখন পর্যন্ত কোনো অভিযোগ আছে নাই। এ বিষয়ে সাত কলেজে আন্দোলনের সমন্বয়ক ইসমাইল সম্রাট বলেন, ছাত্রলীগের হামলায় আমাদের ৭-৮ জন আহত হয়েছেন। একজনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

হামলার ব্যাপারে জানতে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়ের মোবাইল ফোনে একাধিকবার ফোন করেও তিনি রিসিভ করেনি। তবে নিউমার্কেট জোনের এডিসি শাহেন শাহ বলেন, আন্দোলকারী শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে মিছিল নিয়ে যাওয়ার সময় ঢাকা কলেজের এক শিক্ষার্থীর মোটরসাইকেল ভাঙচুর করে। মোটরসাইকেল ভাঙচুরকে কেন্দ্র করে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আমরা আইশৃঙ্খলা নিয়ন্ত্রনে দুপক্ষকে শান্ত করি।

অপর দিকে, গণপরিবহণে হাফ ভাড়া কার্যকরের জন্য প্রজ্ঞাপনের দাবিতে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল বেলা সাড়ে ১১টায় রাজধানীর বকশিবাজার মোড়ে অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়। সাত কলেজ আন্দোলনের একাংশের সমন্বয়ক ইসমাইল বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের জন্য হাফ পাসের জন্য প্রজ্ঞাপন দিতে হবে। এ সময়ের মধ্যে দাবি মানা না হলে আগামী ২৫ নভেম্বর সকাল ১০টায় রাজধানীর নীলক্ষেতে শিক্ষার্থীদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করা হবে। এ সময় শিক্ষার্থীরা গণপরিবহণে সব অবস্থায় নারী ও ছাত্রীদের যাত্রা নিরাপদ করার দাবি জানান।

সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়ার পর সরকারের পক্ষ থেকে বাস ভাড়া বাড়ানোরও ঘোষণা দেয়া হয়। এরপর থেকে যাত্রীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের বাকবিতণ্ডা নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। এর মধ্যে গণপরিবহনে হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে শ্রমিকদের দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। গত এক সপ্তাহে গণপরিবহন শ্রমিকদের বিরুদ্ধে হাফ ভাড়া নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে হেনস্থা, ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে বাকবিতণ্ডা, সরকারি তিতুমীর কলেজের ৪ শিক্ষার্থীকে পিটিয়ে আহত, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রীকে ধর্ষণের হুমকি, সাইন্স কলেজের শিক্ষার্থীদের লাঞ্চিত করাসহ একাধিক জায়গায় শিক্ষার্থীদের হেনস্তার অভিযোগ উঠে। এরপর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বাসে অর্ধেক ভাড়া নেয়ার দাবিতে ‘হাফ পাশ আন্দোলন’ শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা। গণপরিবহনে হাফ ভাড়া নিয়ে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়া এ আন্দোলনে দাবি আদায় না হলে সংঘবদ্ধ আন্দোলনের হুশিয়ারিও দিচ্ছেন তারা।

শিক্ষার্থীদের অভিযোগ, জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাস ভাড়া ২৬ শতাংশ বাড়ানো হয়েছে। তবে বাসের চালক সহকারীরা কোনো ধরণের নিয়মনীতি না মেনে দুই থেকে তিনগুণ বেশি ভাড়া আদায় করছে। ওয়েবিলের নামে সর্বনিম্ন ১৫ টাকা বাস ভাড়া আদায় করছে। শিক্ষার্থীদের ক্ষেত্রে হাফ ভাড়া নেয়ার কথা থাকলেও তাও মানছেন পরিবহন মালিকরা।

তবে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ ইনকিলাবকে বলেন, হাফ ভাড়া নেয়ার কোনো নিয়ম নেই। তবে শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি সরকার দেখবে। এটা আমাদের দেখার কিছু না। এছাড়া ভাড়া নিরর্ধারণ করে দেয়ার পরও বাস ভাড়া বেশি নেয়া হচ্ছে কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ আসছে তাদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে।

এদিকে, গতকাল বিআরটিএর এনফোর্সমেন্ট শাখা জানায়, অতিরিক্ত ভাড়া আদায়ের অপরাধে একদিনে ৬৫ বাসকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ঢাকা ও চট্টগ্রামের ১৩টি স্পটে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ১০টি ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার সংশ্লিষ্টদের ২ লাখ ৮৫ হাজার ৫০০ টাকা জরিমানা করে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, রাজধানী ঢাকার পর এবার চট্টগ্রামেও গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার নগরীর ষোলশহর দ্ইু নম্বর গেট এলাকায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে সেখানে থেকে মিছিল বের হয়ে জিইসির মোড়ে গিয়ে শেষ হয়। গত কয়েকদিন নগরীর বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে মিছিল সমাবেশ হলেও গতকালের সমাবেশে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, অতিরিক্ত ভাড়া বহন করতে কষ্ট হচ্ছে। সামান্য পথ পাড়ি দিতে আমাদের অনেক বেশি ভাড়া দিতে হচ্ছে। যা আমাদের ওপর জুলুম। গ্রাম থেকে এসে আমরা টিউশন করে চলি। টিউশনের টাকা যদি গাড়ি ভাড়ায় চলে যায় তাহলে খাবো কী? সারাদেশে গণপরিবহনে হাফ ভাড়ার দাবি নতুন নয়। এটি আমাদের যৌক্তিক দাবি, আমাদের অধিকার।
শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সড়ক, নৌ ও রেলপথসহ সর্বস্তরে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা, গণপরিবহনে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত দ্রুত বাতিল করা, পরিবহন খাতে শ্রমিকদের ওপর চলমান সব ধরনের চাঁদাবাজি বন্ধ করা, জ্বালানি তেল ও এলপিজি গ্যাসের দাম কমানো, রাস্তায় ধারণক্ষমতা বিবেচনায় ব্যক্তিগত পরিবহন হ্রাস, গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থার মান নিশ্চিত করা। সমাবেশে বিভিন্ন কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা অংশ দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজেলের মূল্যবৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ