Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দূষণ হচ্ছে সাভারের তিনটি বিল

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তালিকা চাইলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

ঢাকার শহরতলী সাভারের বিলবাগিল, বিলধলাই ও বিলপাকুরিয়ার জলাশয় দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের তালিকা দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জলাশয়গুলোতে দূষণের অবস্থা নির্ণয় এবং দূষণ প্রতিরোধে নেয়া ব্যবস্থা সম্পর্কিত প্রতিবেদনও আদালতে জমা দিতে বলা হয়েছে। পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং পরিচালককে (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) ৬ মাসের মধ্যে এ প্রতিবেদন দাখিল করতে হবে।
রিটের পর রুলের চূড়ান্ত শুনানির পর গতকাল বৃহস্পতিবার বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রায় দেন। ২০১১ সালে ওই রিটটি করেছিলো বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ( বেলা)। সংস্থাটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবীর। সরকারপক্ষে ছিলন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।
সাঈদ আহমেদ কবীর সংবাদ মাধ্যমকে জানান, সাভার উপজেলার ১২টি ইউনিয়নের ২০ গ্রামে প্রবাহিত ৩টি বিল ও কোনাপাড়া খাল ৩০টি শিল্পপ্রতিষ্ঠানের দূষণ ও দখল রোধে ২০১১ সালে বেলা জনস্বার্থে রিট করে। প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট জলাশয়গুলোকে বিষাক্ত শিল্পবর্জ্য থেকে রক্ষায় বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং জলাশয়গুলোকে দূষণমুক্ত করে মুক্ত প্রবাহ নিশ্চিত করতে কেন নির্দেশ দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত এ আদেশ দিলেন।
তা জানতে চেয়ে রুল জারি করেন। দীর্ঘ শুনানি শেষে রুলটি চূড়ান্ত ঘোষণা করে বৃহস্পতিবার রায় দেন আদালত। রায়ে ছয় মাসের মধ্যে জলাশয়গুলোতে দূষণের অবস্থা নির্ণয়, জলাশয়গুলো দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের তালিকা এবং দূষণ প্রতিরোধে নেওয়া সম্পর্কিত প্রতিবেদন আদালতে দাখিল করতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এবং পরিচালক, মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্টকে নির্দেশ দিয়েছেন বলে জানান আইনজীবী সাঈদ আহমেদ কবীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিনটি বিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ