Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অযোধ্যা নিয়ে সুপ্রিম রায় সঠিক না : দাবি পি চিদাম্বরমের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কংগ্রেস নেতা পি চিদাম্বরম বুধবার বলেন যে, উভয় পক্ষই অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায় মেনে নেওয়ার কারণে এটি একটি সঠিক রায় হয়ে উঠেছে, এর উল্টোটা নয়। অযোধ্যা নিয়ে সুপ্রিম রায় নিয়ে লেখা সালমান খুরশিদের বই প্রকাশের অনুষ্ঠানে এসেছিলেন পি চিদম্বরম। অনুষ্ঠানে ছিলেন কংগ্রেস নেতা দিগি¦জয় সিংও।
দিগি¦জয় সিং এদিন বলেন, ‘দেশের ইতিহাসে ইসলামের আগমনের আগেও মন্দির ভাঙচুর ও ধ্বংসযজ্ঞের ঘটনা ঘটেছে। কিন্তু এমন একটি পরিবেশ তৈরি করা হয়েছে যেখানে বলা হয়েছে যে, এ ধরনের কাজ মুসলিম শাসকদের সঙ্গে এসেছে এবং সে কারণেই তারা এর জন্য দায়ী’। দিগি¦জয় সিং আরো অভিযোগ করেন যে, এলকে আদভানির ‘রথযাত্রা’ সমাজকে একত্রিত করার জন্য নয়, বরং সমাজকে বিভক্ত করার জন্য। দিগি¦জয়ের অভিযোগ, আদভানি যেখানেই গিয়েছিলেন সেখানে তিনি ঘৃণার বীজ বপণ করেছিলেন এবং দেশে সা¤প্রদায়িকতার পরিবেশ তৈরি করেছিলেন। তিনি আরো অভিযোগ করেন যে, বীর সাভারকর ধর্মীয় ব্যক্তি ছিলেন না, কারণ তিনি গরুকে ‘মা’ বলা নিয়ে প্রশ্ন তুলেছিলেন এবং তিনি গরুর মাংসও খেয়েছিলেন।
এদিকে চিদাম্বরম দুঃখ প্রকাশ করেন যে, স্বাধীনতার ৭৫ বছর পরেও একজনকে এ উপসংহারে আসতে হবে যে, কেউ বাবরি মসজিদ ভেঙে দেয়নি, কারণ এ মামলায় অভিযুক্ত প্রত্যেকেই সুপ্রিম কোর্টের রায়ের এক বছরের মধ্যে খালাস পেয়েছিলেন। তিনি বলেন, ‘সেই গল্পটি ১৯৯২ সালে শুরু হয়েছিল এবং ঠিক দুই বছর আগে ২০১৯ সালের ৯ নভেম্বর সম্পূর্ণ অপ্রত্যাশিতভাবে সেটি শেষ হয়েছিল। উভয় পক্ষই এ রায় গ্রহণ করেছে, সেই কারণেই এটি সঠিক রায় হয়ে উঠেছে, অন্যভাবে নয়। এটি একটি সঠিক রায় নয়, যা উভয় পক্ষই গ্রহণ করেছে’। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ