Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সূচহীন রক্তের শর্করা পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করার জন্য একটি সুচ প্রয়োজন, তবে প্রযুক্তিতে অগ্রগতি হওয়ায় সুচ ছাড়াই এটি করা সম্ভব করবে। নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অকল্যান্ড ইনস্টিটিউট অফ বায়ো-ইঞ্জিনিয়ারিং-এর গবেষকরা সূচবিহীন জেট ইনজেকশন তৈরিতে সফল হয়েছেন। জেট ইনজেকশন এমন একটি কৌশল যেখানে ওষুধটি উচ্চ গতিতে সরাসরি তরল সংগ্রহে সরবরাহ করা হয়।
এখন, নিউজিল্যান্ডের গবেষকরা প্রথমবারের মতো প্রমাণ করেছেন যে, জেট ইনজেক্টরগুলো মানুষের রক্তের নমুনা সংগ্রহ করতে ব্যবহার করা যেতে পারে যাতে রক্তের গøুকোজের মাত্রা সুই ছাড়াই পরীক্ষা করা যায়।
ডায়াবেটিস রোগীদের আঙুল থেকে রক্তপাতের ঝুঁকি দূর করতে সুই দিয়ে দিনে কয়েকবার তাদের রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করতে হবে যাতে ইনসুলিন ব্যবহারকারীরা এর পরিমাণ নির্ধারণ করতে পারেন। এ প্রক্রিয়া রোগীদের অস্বস্তি, ত্বকের ক্ষতি, স্ক্র্যাচ এবং সংক্রমণের ঝুঁকিতে রাখে।
নিউজিল্যান্ডের গবেষকরা বছরের পর বছর ধরে জেট ইনজেকশন নিয়ে কাজ করছেন এবং জেট ইঞ্জেক্টর তৈরি করছেন যা দাঁতের চিকিৎসার জন্য ইনসুলিন, নিকোটিন এবং সেডেটিভ সরবরাহ করতে ব্যবহার করা যেতে পারে। কিন্তু এখন তারা দেখিয়েছেন যে, এ প্রযুক্তি ব্যবহার করে রক্তের গøুকোজের মাত্রা নিরীক্ষণের জন্য পর্যাপ্ত রক্ত পাওয়া যেতে পারে।
গবেষণায় ২০ জন সুস্থ স্বেচ্ছাসেবক জড়িত এবং বিভিন্ন আকৃতি এবং আকারের অগ্রভাগের মাধ্যমে তাদের চারটি আঙুলে ঐতিহ্যগত সুই এবং জেট ইনজেকশন ব্যবহার করে। ফলাফলে দেখা যায় যে, জেট ইনজেকশন থেকে রক্তের নমুনা পাওয়া সম্ভব ছিল এবং এটি একটি প্রচলিত সূঁচের মতো বেদনাদায়ক নয়, তবে কিছু ক্ষেত্রে কম বেদনাদায়ক ছিল। অস্বস্তি, ফোলা বা স্ক্র্যাচের মাত্রা পরীক্ষা করার জন্য এসব স্বেচ্ছাসেবককে দিয়ে ২৪ ঘন্টা পরে প্রশ্নাবলীও পূরণ করা হয়েছিল।
গবেষকরা বলছেন, যখন কেউ জানেন যে, কোনো ডিভাইস কারো ত্বকে ছিদ্র করবে না, তখন কেউ অনুমান করতে পারে যে, ইনজেকশনগুলো মানুষের জন্য আরো গ্রহণযোগ্য হতে পারে।
তারা বলেন, ‘এ বিষয়ে আমাদের কাছে কোনো প্রমাণ নেই এবং এটি আমাদের গবেষণার অংশ নয়, তবে আমরা এটি সম্ভব কি না তা খুঁজে বের করার চেষ্টা করছি এবং এটি প্রমাণিত হয়েছে যে এটি সম্ভব’। এখন গবেষণা দল অগ্রভাগের ভলিউম কমানোর নকশা সংক্রান্ত বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।
তারা বলেন, ‘আমাদের প্রযুক্তি ওষুধ সরবরাহ এবং তরল নিষ্কাশন উভয়ই করতে পারে, তবে অন্য কোনো জেট প্রজেকশন প্রযুক্তি তা করতে পারে না’। সূত্র : ডন অনলাইন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ