Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তেলের লাভের ভাগ চাই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

মোদি সরকার পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়িয়ে যে বিপুল পরিমাণ টাকা বাজার থেকে তুলেছে, সব রাজ্যকে তার ভাগ দিতে হবে। আর এই নতুন দাবি তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
তেলের উপর রাজ্য সরকারের যে মূল্যযুক্ত কর বা ভ্যাট কমানোর দাবি বিজেপির তরফে এখন তোলা হচ্ছে। তিনি বলেন, কেন্দ্র প্রথমে জ্বালানির দাম বাড়ায়। তারপর ভোট এলেই কিছুটা কমিয়ে দেয়। গত মঙ্গলবার কেন্দ্রকে এ ভাবেই জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী।
বিধানসভায় দাঁড়িয়ে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, ‘একটানা দাম বাড়িয়ে নির্বাচনের সময়ে সামান্য দাম কমানো বিজেপির বরাবরের কৌশল। দু’বছর ধরে বাড়িয়ে যাবে, আর যেই ভোট আসবে লোক দেখানো একটু দাম কমিয়ে দেবে।’

মুখ্যমন্ত্রী মমতা বুঝিয়ে দিয়েছেন, বিজেপি যতই চাপ বাড়াক, পেট্রল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমানোর ব্যাপারে এখনই কোনও ভাবনাচিন্তা নেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের। পাল্টা আক্রমণের রাস্তা বেছে কেন্দ্রের কাছে তেলের লভ্যাংশ চেয়ে এক নতুন প্রশ্নের জন্ম দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, তাকে দেখে এ বার অন্যান্য অ-বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা একই দাবি তুলতে পারেন। তাতে আখেরে কেন্দ্রের উপরেই চাপ বাড়বে। বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘কেন্দ্র পেট্রল, ডিজেল, রান্নার গ্যাস বিক্রি করে চার লাখ কোটি টাকা আয় করেছে। এই চার লাখ কোটি টাকা সব রাজ্যকে ভাগ করে দাও। ওরা আয় বাড়াবে আর রাজ্যগুলোকে নিজেদের সব দিয়ে দিতে হবে! চার লাখ কোটি টাকা মানুষের পকেট কেটে নেবে কেন?’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ