Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘ জলবায়ু সম্মেলনে প্রদর্শিত হলো ‘নোনা জলের কাব্য’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:৩৫ পিএম

গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬ এ প্রদর্শিত হলো বাংলাদেশের চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’। সোমবার (৮ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোতে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় সম্মেলনের অফিসিয়াল গ্রিন জোন হিসেবে আখ্যায়িত গ্লাসগো সায়েন্স সেন্টারের আইম্যাক্স থিয়েটারে প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। ‘নোনা জলের কাব্য’র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত বর্তমানে এই সম্মেলনে যোগদানে গ্লাসগোতে অবস্থান করছেন।

এই সম্মেলনে পৃথিবীর প্রায় সকল দেশের রাষ্ট্র প্রধানরা অংশ নিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নিয়েছেন। এত বড় পরিসরে চলচ্চিত্রটি দেখাতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। পরিচালক জানান, দেশের সমুদ্র উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়।

এর আগে একই শহরে জাতিসংঘের কয়-১৬ সম্মেলনে ২৯ অক্টোবর দেখানো হয় ‘নোনা জলের কাব্য’। এছাড়া লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ‘নোনাজলের কাব্য’। আগামী ২৬ নভেম্বর ছবিটি বাংলাদেশি দর্শকদের জন্য প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

‘নোনা জলের কাব্য’-তে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া, তাসনোভা তামান্না প্রমুখ। আবহ সংগীত পরিচালনা করেছেন অর্ণব।

সিনেমাটি প্রযোজনা করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত ও ফরাসি প্রযোজক ঈলান জিরার্দ। জিরার্দ এর আগে ‘মার্চ অব দ্য পেঙ্গুইন‘, ‘গুডবাই বাফানা’, ‘ফাইনাল পোর্ট্রেট‘-এর মতো বিখ্যাত কিছু চলচ্চিত্র প্রযোজনা করেছেন। সিনেমাটোগ্রাফি করেছেন লস অ্যাঞ্জেলেসে বসবাসরত থাই শিল্পী চানানুন চতরুংগ্রোজ, তিনি ২০২০ সালে যুক্তরাষ্ট্রের স্পিরিট অ্যাওয়ার্ডের মনোনয়ন পেয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ