Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এগিয়ে থেকেই নামছে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে কিউইদের বিপক্ষে এগিয়ে থেকেই মাঠে নামছে ইংলিশরা। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে এগিয়ে আছে ইংল্যান্ড। ২১ লড়াইয়ে ১২ জয় ইংল্যান্ডের। ৭ ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়েছে। বিশ্বকাপের মঞ্চে পাঁচবারের দেখায় তিন ম্যাচ জিতেছে ইংলিশরা। আর দু’বার জয় পেয়েছে কিউইরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ২০০৭ সালে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল দু’দল। উত্তেজনাপূর্ণ ম্যাচটিতে ইংল্যান্ডকে ৫ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড।

২০১০ সালে বিশ্বকাপের তৃতীয় আসরে ফের গ্রুপ পর্বে লড়াই করে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এ ম্যাচটিও উত্তেজনা ছড়িয়েছে। খেলার শেষ ওভারে ৩ উইকেটের জয় তুলে নেয় ইংলিশরা। বিশ্বকাপের মঞ্চে প্রথম দুই লড়াই হাড্ডাহাড্ডি হলেও ২০১২ সালে গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের বিপক্ষে সহজেই ৬ উইকেটে ম্যাচ জিতে ইংল্যান্ড। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপে আবারো গ্রুপ পর্বে দেখা হয় ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের। বৃষ্টি আইনে ওই ম্যাচে ৯ রানে জিতেছিল কিউইরা। আর সর্বশেষ ২০১৬ সালে বিশ্বকাপের সেমিফাইনালে দেখা হয়েছিল দু’দলের। ওই ম্যাচে নিউজিল্যান্ডকে দাঁড়াতেই দেয়নি ইংল্যান্ড। ৭ উইকেটের সহজ জয় পেয়ে দ্বিতীয়বারের মত ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ইংলিশরা।

তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ড যেমন দূর্দান্ত, ঠিক তেমনি ইংল্যান্ড রয়েছে ছন্দে। দু’দলই নিজেদের সেরা ক্রিকেট খেলে আসরের শেষ চারে জায়গা পেয়েছে। সেমিফাইনালে ইংল্যান্ড এসেছে গ্রুপ-১ এর সেরা দল হিসেবে আর নিউজিল্যান্ড খেলছে গ্রুপ-২ এর রানার্সআপ হয়ে। সুপার টুয়েলভ পর্বের শুরু থেকেই ছন্দে থাকা ইংল্যান্ড গ্রুপ-১ এ নিজেদের প্রথম ম্যাচে ৭০ বল হাতে রেখে ৬ উইকেটে গুড়িয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। দ্বিতীয় ম্যাচে তারা ৮ উইকেটে হারায় বাংলাদেশকে। তৃতীয় ম্যাচেও ইংলিশরা বড় জয় পায়। এ ম্যাচে তারা ৮ উইকেটে হারায় অস্ট্রেলিয়াকে। পরের ম্যাচে শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে সেমি নিশ্চিত করলেও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১০ রানে হেরে যায় ইংল্যান্ড। অন্যদিকে সুপার টুয়েলভে গ্রুপ-২ এ নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের সামনে হোঁচট খাওয়ার পর আর পেছন ফিরে তাকায় নি নিউজিল্যান্ড। পাকিস্তানের কাছে ৫ উইকেটে হারের পরের ম্যাচেই কিউইরা ভারতকে উড়িয়ে দেয় ৮ উইকেটে। তৃতীয় ম্যাচে আন্ডারডগ স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রানের জয় পায় নিউজিল্যন্ড। চতুর্থ ম্যাচে নামিবিয়াকে ৫২ রানে হারিয়ে এই পর্বে নিজেদের শেষ ম্যাচে দূর্দান্ত ক্রিকেট খেলে আফগানিস্তানকে ৮ উইকেটে বিধ্বস্ত করে শেষ চারে জায়গা পায় নিউজিল্যান্ড। বিশ্বসেরা হতে আর মাত্র দু’টি ম্যাচ বাকি। সেমির পর ফাইনাল জিতলেই বিশ্ব চ্যাম্পিয়ন। দু’দলেরই সামনে রয়েছে সেই সুযোগ। তাই ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিতে প্রস্তুত। ম্যাচ জিততে চায় যেমন ইংল্যান্ড, তেমনি নিউজিল্যান্ডের লক্ষ্য ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয়া। গতকাল ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগান বলেন,‘এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই আমরা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে লড়ে যাচ্ছি। যদিও শতভাগ জয় দিয়ে গ্রুপ পর্ব শেষ করতে পারিনি। তবে আমাদের চোখ বিশ্বকাপের শিরোপায়। সেই শিরোপা থেকে মাত্র দুই দূরে আছি। আশাকরছি নিউজিল্যান্ডকে হারিয়ে দূরত্বটা কমাতে পারবো। আমরা তৃতীয়বারের মতো টুর্নামেন্টের ফাইনালে খেলতে চাই।’

কিউইদের চোখও কিন্তু শিরোপায়। তারাও চায় ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে জায়গা পেতে। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন,‘ইংল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প ভাবছি না। আশাকরি সতীর্থরা সেরা খেলাটা খেলেই দলকে জয় উপহার দেবে। আসরের সেমিফাইনালে উঠে আমরা ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছি। দলের সব ক্রিকেটার সেরা ফর্মে রয়েছে। দলও রয়েছে জয়ের ধারায়। আমরা চাই ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো টুর্নামেন্টের ফাইনালে খেলতে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ