Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উড়ন্ত ইংলিশদের সামনে পরিচ্ছন্ন কিউইরা

টাই হলে খেলা চলতেই থাকবে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

হার দিয়ে আসর শুরু হয়েছিল নিউজিল্যান্ডের। অবশ্য এরপর আর কেন উইলিয়ামসের দলকে হারাতে পারেনি কেউ। অন্যদিকে শেষ ম্যাচে হারের আগে ইংল্যান্ড ছিল উড়ন্ত। তবে গ্রুপপর্বের সমীকরণে কেউ কারো চেয়ে কম নয়। গ্রুপ ১-এ চারটি ম্যাচ জিতে নিজেদের গ্রæপে চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ওঠে ইংলিশরা। একই সমান ম্যাচ জিতে গ্রুপ ২-এ রানার্সআপ হয়ে শেষ চারে জায়গা করে নেয় কিউইরা।
ইংল্যান্ড ২৩ অক্টোবর তাদের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে আসরের শুভ সূচনা করে। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি ২০১০ সালের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নদের। ২৭ অক্টোবর বাংলাদেশকে ৮ উইকেটে হারায় এউইন মরগানের দল। একই ব্যবধানে ইংলিশরা ৩০ অক্টোবর হারায় চিরপ্রতিদ্ব›দ্বী অস্ট্রেলিয়াকে। এরপর নভেম্বরের ১ তারিখে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে সেমির টিকিট মোটামুটি নিশ্চিত করে ফেলে দলটি। তবে গ্রুপে নিজেদের শেষ ম্যাচে সমীকরণে ঠাসা ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ রানে হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে জায়গা করে নেয় তারা। একই গ্রুপ থেকে অজিরা গ্রুপ রানার্সআপ হয়ে শেষ চারে আগামীকাল পাকিস্তানের মুখোমুখি হবে।
অন্যদিকে গ্রুপ ২-কে ধরে নেয়া হচ্ছিল গ্রæপ অব ডেথ। এ গ্রæপে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মতো দল ছিল। শুরুটা অবশ্য হার দিয়ে হয়েছিল নিউজিল্যান্ডের। পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই ৫ উইকেটে হেরে যায় কিউইরা। তবে এরপর যেন বদলে যায় দলটির চিত্র। ভারত, স্কটল্যান্ড, নামিবিয়া ও আফগানিস্তানকে হারিয়ে গ্রæপে পাকিস্তানের সঙ্গী হয়ে সেমির টিকিট কাটে কেন উইলিয়ামসনের দল।
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের প্রতিদ্বদ্বিতা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গেই হয়তো পেছনে ফিরে গেছে অনেকে। ফ্ল্যাশব্যাক ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল। দুঃস্বপ্ন, উদ্বেগ আর অনিদ্রায় ভুগলেও ভুগতে পারেন নিউজিল্যান্ড ভক্তরা। সেবারের মতো আজ আবু ধাবির ম্যাচেও যদি টাইব্রেকিংয়ের পুনরাবৃত্তি হয়, তখন কী হবে?
বø্যাক ক্যাপ ভক্তরা তো বটেই, গোটা ক্রিকেট বিশ্ব ২০১৯ সালের ১৪ জুলাই বিস্মিত হয়েছিল। ওই দিন ফাইনালে অদ্ভুত ক্রিকেট আইনে নির্ধারণ করা হয় চ্যাম্পিয়নকে। নির্ধারিত ওভার টাই হওয়ার পর সুপার ওভারের সেই ফল নির্ধারণী ১২ বলের খেলাতেও একই রান হয় দুই দলে। কিন্তু বিজয়ী নির্ধারণ করা হয় ৫০ ওভারের ইনিংসে কে কয়টি বাউন্ডারি মেরেছে। এই হিসাবে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।
প্রহসন নাকি অদ্ভুত‚ড়ে, কী বলা যায় একে? আবার যদি ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ টাই হয়, সেই প্রশ্ন উঠতে পারে। উত্তরের অপেক্ষায় থাকা ভক্তদের জন্য সুখবর, ওই দিনের পর থেকে ক্রিকেট আইন পাল্টে গেছে। হ্যাঁ, যদি নির্ধারিত ২০ ওভারের খেলা শেষে স্কোর দুই দলের একই থাকে, তখন পুরোনো নিয়মেই হবে সুপার ওভার। যেখানে প্রত্যেক দল ছয় বল করে খেলবে। প্রতিপক্ষ বোলারের বিরুদ্ধে ২ উইকেটে যতটা সম্ভব রান করা যায়, করবে।
কিন্তু সুপার ওভারে যদি দুই দলই একই রান করে, তখন? প্রথমবারের মতো ফল যতক্ষণ না হচ্ছে, ততক্ষণ সুপার ওভার চলতেই থাকবে। মানে ফল না হওয়া পর্যন্ত আরো ১ ওভার করে খেলা হবে। লক্ষ্য তাড়া করে যে সফল হবে, সেই বিজয়ী।
আরো উদ্বিগ্ন ভক্তদের প্রশ্ন থাকতে পারে, সুপার ওভার শুরু হওয়ার পর যদি কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হয়? সেক্ষেত্রে সুপার টুয়েলভে যে দল ভালো অবস্থানে ছিল, তারাই যাবে ফাইনালে। শুধু ফাইনালে ম্যাচ বাতিল হলে দুই দলকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে।
এবার একটা বিষয় পরিষ্কার, ২০ ওভারের ম্যাচ শেষে স্কোর সমান থাকলে ফল না হওয়া পর্যন্ত সুপার ওভার চলবে। তবে একটা দুশ্চিন্তার বিষয় হলো, নিউজিল্যান্ড তাদের ইতিহাসে আটবার সুপার ওভারে খেলেছে, হেরে গেছে সাতটি।
যেভাবে সেমিফাইনাল
ইংল্যান্ড
তারিখ প্রতিপক্ষ ব্যবধান
২৩ অক্টোবর উইন্ডিজ ৬ উইকেটে জয়ী
২৭ অক্টোবর বাংলাদেশ ৮ উইকেটে জয়ী
৩০ অক্টোবর অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী
১ নভেম্বর শ্রীলঙ্কা ২৬ রানে জয়ী
৬ নভেম্বর দ.আফ্রিকা ১০ রানে হার

নিউজিল্যান্ড
তারিখ প্রতিপক্ষ ব্যবধান
২৬ অক্টোবর পাকিস্তান ৫ উইকেটে হার
২৮ অক্টোবর ভারত ৮ উইকেটে জয়ী
৩ নভেম্বর স্কটল্যান্ড ১৬ রানে জয়ী
৫ নভেম্বর নামিবিয়া ৫২ রানে জয়ী
৭ নভেম্বর আফগানিস্তান ৮ উইকেটে জয়ী

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ