Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রেষ্ঠত্বের পুরস্কার পেলেন আসিফ আলী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় ও দর্শকবান্ধব করতে বেশকিছু উদ্যোগ হাতে নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর একটি প্রতি মাসের সেরা পারফর্মার বেছে নিয়ে পুরস্কৃত করা। চলতি বছরের জানুয়ারি মাস থেকে এই প্রক্রিয়া শুরু হয়। সে ধারাবাহিকতায় অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে ছিলেন বাংলাদশের অলরাউন্ডার সাকিব আল হাসান, নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড ভিসা ও পাকিস্তানের আসিফ আলী।
সাকিব আল হাসান ও ডেভিড উইসেকে হারিয়ে দিয়ে আইসিসির অক্টোবরের মাস সেরার পুরস্কার জিতলেন আসিফ আলী। পাকিস্তানের এই ব্যাটসম্যান চলতি বিশ্বকাপে আছেন তুখোড় ফর্মে। আইসিসি গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। নারী বিভাগে মাস সেরার খেতাব জিতেছেন আয়ারল্যান্ডের লরা ডেলানি। তিনি পেছনে ফেলেছেন স্বদেশি ক্রিকেটার গ্যাবি লুইস ও জিম্বাবুয়ের অলরাউন্ডার ম্যারি-অ্যান মুসোন্দাকে।
আসিফ আলী পাকিস্তানের বিশ্বকাপ দলে কেন ঠাঁই পেয়েছেন সেই নিয়ে প্রশ্ন উঠেছিল। অথচ আসিফের ব্যাটেই বাজিমাত করে চলেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে দোলাচলে থাকা ম্যাচে বড় বড় ছক্কা হাঁকিয়ে দলকে জয় পাইয়ে দেন। আফগানিস্তানের বিপক্ষে হারের শঙ্কা জাগা অবস্থায় নেমে এক ওভারে ৪টি ছক্কায় কঠিন সমীকরণ সহজ করে পাকিস্তানকে জিতিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সব আলো নেন নিজের উপর। এর পুরস্কার স্বরূপ অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে জায়গা পান আসিফ। এবার তো করলেন বাজিমাত।
সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এরই মধ্যে ‘সিক্স স্পেশালিস্ট’-এর খেতাব পেয়ে গেছেন আসিফ। কারণ মাত্র ২৩ টি বল খেলেছেন টুর্নামেন্টে, যাতে হাঁকিয়েছেন সাতটি ছক্কা। আর এর মধ্যে একটা ম্যাচ সেরার পুরস্কারও আছে। অক্টোবর মাসে পাকিস্তানের হয়ে তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট করতে নেমে ২৩ বল ৫২ রান করেন আসিফ। স্ট্রাইক রেট ২৭৩.৬৮, এই তিন ইনিংসে কেউই তাকে আউট করতে পারেনি।
নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি মাত্র ১২ বল খেলে করেন ২৭ রান। এরপর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ছিলেন আরো রূদ্রমূর্তিতে। শেষ দুই ওভারে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ২৪ রানের। ১৯ তম ওভারেই চারটি ছক্কা হাকিয়ে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে পাকিস্তানকে জয়ের বন্ধরে নিয়ে যান আসিফ আলী।
আইসিসির ভোটিং অ্যাকাডেমির সদস্য ইরফান পাঠান আসিফকে নির্বাচিত করার ব্যাখ্যা দিয়ে বলেন, ‘দলকে কঠিন পরিস্থিতি থেকে বের করে জয়ের বন্দরে নিয়ে যাওয়া কঠিন কাজ। সেই কাজটাই একবার নয়, দুবার করেছেন আসিফ আলী। যদিও, আসিফ (আলী) বাকি দু’জনের চেয়ে তুলনামূলক কম রান করেছেন। কিন্তু, তার পারফরম্যান্স বেশি প্রভাব রেখেছে। বাকি দু’জনের চেয়ে তিনি চাপটা আরো বেশি ভাল ভাবে সামলাতে পেরেছেন। আমি মনে করি, ও এখানেই পার্থক্যটা গড়ে দিতে পেরেছে।’
এদিকে অক্টোবর মাসে সাকিব সর্বোমোট ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। যেখানে প্রায় ১১০ স্ট্রাইক রেটে ব্যাট হাতে করেন ১৩১ রান। বোলিংয়েও অনবদ্য ছিলেন সাকিব। ওভার প্রতি ৬-এর নিচে রান খরচ করে তুলে নিয়েছেন ১১ উইকেট। যদিও সাকিবের এমন পারফরম্যান্স মন গলাতে পারেনি ভোটারদের।

 



 

Show all comments
  • নাজিম ১০ নভেম্বর, ২০২১, ৪:৫১ এএম says : 0
    আসিফ আলী এই পুরস্কারের যোগ্য খেলোয়ার
    Total Reply(0) Reply
  • মাজহারুল ইসলাম ১০ নভেম্বর, ২০২১, ৫:৪৬ এএম says : 0
    আসিফ আলীর পারফর্যোন্স সত্যি অসাধারণ
    Total Reply(0) Reply
  • Ahmed Bayezid ১০ নভেম্বর, ২০২১, ৫:৫২ এএম says : 0
    ২০১৯ বিশ্বকাপের এক সপ্তাহ আগে আসিফ আলীর ক্যান্সারে আক্রান্ত মেয়ের মৃত্যু হয়। তাকে দেশে ফিরতে হয়। ওই অবস্থায় পাকিস্তান দল তার বিকল্প কাউকে নেয়নি। তারা আসিফকে সুযোগ দিয়েছে দেরিতে হলেও দলের সাথে যোগ দেয়ার। আসিফ যাতে খেলার মাঝে থেকে শোক ভুলতে পারে সেটিই চেয়েছেন পাকিস্তানের নির্বাচকরা। আসিফ আলী কি টিম ম্যানেজমেন্টের সেই উদারতার প্রতিদান দিচ্ছেন এবারের বিশ্বকাপে?
    Total Reply(0) Reply
  • Dipto Suman ১০ নভেম্বর, ২০২১, ৫:৫২ এএম says : 0
    এবারের টি-টুয়ান্টি ওয়ার্ল্ড কাপে পাকিস্তানের সম্ভাবনা সবচেয়ে বেশী বলে মনে হয় আমার কাছে। খেলায় ইতোমধ্যে তার প্রমাণ করতে পেরেছে। দারুন একটা দল।
    Total Reply(0) Reply
  • বান্নাহ ১০ নভেম্বর, ২০২১, ৫:৫৩ এএম says : 0
    আসিফ আলীর জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • মাস্টার আমিনুল ইসলাম ১০ নভেম্বর, ২০২১, ৭:০১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আসিফ আলীর মনে কষ্ট থাকার সত্যেও খুব সুন্দর খেলেছে
    Total Reply(0) Reply
  • কামরুল ইসলাম। ১০ নভেম্বর, ২০২১, ৯:২৩ এএম says : 0
    অনেক অনেক ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ