Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

মুখের ছাপ
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিমতীরে চেকপোস্টগুলোতে আগে ফিলিস্তিনিদের আঙুলের ছাপ রাখতেন ইসরাইলি সেনারা। কিন্তু এখন তাদের মুখের ছাপ ধারণ করার অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে ইহুদিবাদী দেশটি। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে সোমবার দেওয়া এক সাক্ষাৎকারে ইসরাইলের সাবেক এক সেনা কর্মকর্তা বিষয়টি জানান। তিনি বলেন, পশ্চিমতীরে গত দুই বছর ধরে গোপনে অত্যাধুনিক এ প্রযুক্তি ব্যবহার করে কয়েক হাজার ফিলিস্তিনির মুখের ছাপ ক্যামেরায় ধারণ করে রেখেছে ইসরাইল। এর মাধ্যমে তারা গোপনে জেলে বন্দি ফিলিস্তিনিদের মুখের ছাপের সঙ্গে মিলিয়ে দেখছেন, তারা কেউ জেল খেটেছেন কিনা অথবা জেল থেকে পালিয়েছেন কিনা। আনাদোলু।


মালয়েশিয়া-সিঙ্গাপুর
ইনকিলাব ডেস্ক : অবশেষে কোয়ারেন্টিন শর্ত ছাড়াই খুলতে যাচ্ছে করোনা মহামারির কারণে বন্ধ থাকা বন্ধুপ্রতীম দুই দেশ মালয়েশিয়া-সিঙ্গাপুরের সীমান্ত। আগামী ২৯ নভেম্বর থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর ও সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে বিশেষ পদ্ধতিতে দু’দেশের নাগরিকেরা যাতায়াত করতে পারবেন। সোমবার সিঙ্গাপুর ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ফোনালাপের পর যৌথ এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ওই বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, টিকা কার্যক্রম শেষে এখনই সময় দু’দেশের মধ্যকার সীমান্ত ধীরে ধীরে খুলে দেওয়া, তবে তা অবশ্যই নিরাপদভাবে। বিবিসি।


চার শিশুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভোপালে ভয়াবহ আগুনে প্রাণ গেল চার সদ্যোজাত শিশুর। কান্নার রোল হাসপাতালের সামনে। রাজ্যের মুখ্যমন্ত্রী উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন। শর্টসার্কিট থেকেই আগুন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। সোমবার স্থানীয় সময় রাত নয়টা নাগাদ হাসপাতালে প্রথম ধোঁয়া দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, কমলা নেহরু হাসপাতালের সদ্যোজাত শিশুদের ওয়ার্ডে আগুন ছড়াতে থাকে। হাসপাতাল কর্মীরা দ্রুত সেখান থেকে শিশুদের সরাতে থাকে। কিন্তু তার মধ্যেই তিনজন সদ্যোজাত আগুনে সম্পূর্ণ পুড়ে যায়। চিকিৎসার আগেই তাদের মৃত্যু হয়। ডয়চে ভেলে।


মডেলের কারাদণ্ড
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের একজন অভিনেত্রী ও মডেলকে অশ্লীলতার দায়ে দোষী সাব্যস্ত করে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে বিদ্রোহী কর্তৃপক্ষ। মঙ্গলবার বিবিসি জানায়, ইনতিসার আল-হাম্মাদি নামে ২০ বছর বয়সী এই মডেল অভিযোগ করেছেন, গত ফেব্রুয়ারিতে সানায় হুতি বিদ্রোহীদের হাতে আটক হওয়ার পর, তাকে শারীরিক এবং মৌখিকভাবে লাঞ্ছিত করা হয়েছে। সে সময় তিনি চোখ বেঁধে নথিতে স্বাক্ষর করতে বাধ্য হয়েছিলেন। তার সাথে গ্রেপ্তার হওয়া আরও তিন নারীকেও কারাদণ্ড দেওয়া হয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, মামলাটি নিয়ে অনিয়ম ও অপব্যবহারের অভিযোগ রয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ