Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শরণার্থী ইস্যুতে বেলারুশ সীমান্তে পোল্যান্ডের ১২ হাজার সেনা মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ৮:৫২ পিএম

গত কয়েক মাস ধরেই শরণার্থী ইস্যুতে উত্তপ্ত বেলারুশ-পোল্যান্ড সীমান্ত। বেলারুশ থেকে অবৈধ অনুপ্রবেশকারী পোল্যান্ডে প্রবেশ করছে। এই অভিযোগ তুলে অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে পোল্যান্ড। শরণার্থী পরিস্থিতি নিয়ন্ত্রণে পূর্বাঞ্চলীয় সীমান্তে প্রায় ১২ হাজার সেনা মোতায়েন করেছে পোল্যান্ড সরকার। এছাড়া বেলারুশের সঙ্গে পোল্যান্ডের কুজনিকা সীমান্তপথ বন্ধ করে দেওয়া হয়েছে।

এক ভিডিও ফুটেজে দেখা যায়, কাঁটাতারের বেড়ার কাছে শতাধিক লোক অবস্থান করছেন। তাদের মধ্যে কেউ কেউ জোর করে বেড়া ডিঙিয়ে সামনে যাওয়ার চেষ্টা করেছিলেন। এ পরিস্থিতিতে সোমবার (৮ নভেম্বর) পোলিশ সরকার জরুরি সংকট বৈঠক ডেকেছে। পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করে বলেন, সীমান্তে বিপুল সংখ্যক মানুষকে লেলিয়ে দিয়েছে বেলারুশ। সেখানে গোলাগুলি ও হতাহতের পরিস্থিতি তৈরির চেষ্টা করা হচ্ছে। এছাড়াও একসঙ্গে অনেক মানুষের সীমান্ত পাড়ি দেওয়ার তথ্য গণমাধ্যমের কাছ থেকে পেয়েছেন বলে জানান তিনি।

এর আগে পোল্যান্ড পার্লামেন্টে শরণার্থীদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যার জেরে ওয়ারশয়ের রাস্তায় ব্যাপক আন্দোলন করেছেন শরণার্থীদের পক্ষে কাজ করা একাধিক মানবাধিকার সংগঠন। কিন্তু বেলারুশ থেকে শরণার্থী প্রবেশ নিয়ে আন্তর্জাতিক মঞ্চেও সরব পোল্যান্ড। তাদের অভিযোগ, রাশিয়া এবং বেলারুশ ইচ্ছে করে পোল্যান্ডে শরণার্থী ঢোকানোর চক্রান্ত চালাচ্ছে। মূলত মধ্যপ্রাচ্য থেকে ইরাকের কুর্দ সম্প্রদায়ের ওই শরণার্থীরা পোল্যান্ডে ঢুকছে।

পোল্যান্ড স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, বিশেষত বেলারুশের সীমান্ত পার করে কেউ পোল্যান্ডে ঢোকার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে। দেশটির অভিযোগ, ইউরোপীয় ইউনিয়নের ওপর চাপ সৃষ্টির জন্য এই পথটি তৈরি করেছে বেলারুশ। অভিবাসন প্রত্যাশীদের ঢুকিয়ে তারা পোল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ