Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

খেতাব ত্যাগ
দুই বিজ্ঞানীকে খেতাবের তালিকা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে বিজ্ঞানে অবদান রাখার স্বীকৃতি হিসেবে দেওয়া ব্রাজিলের সর্বোচ্চ খেতাব ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির ২১ বিজ্ঞানী। শনিবার একটি খোলা চিঠিতে ‘ন্যাশনাল অর্ডার অফ সায়েন্টিফিক মেরিট’ খেতাবটি ত্যাগের সিদ্ধান্তের কথা জানান তারা। ১৯৯২ সাল থেকেই বিজ্ঞান ও প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ‘ন্যাশনাল অর্ডার অব সায়েন্টিফিক মেরিট নামক এই খেতাবটি দেওয়া হয় ব্রাজিলের গবেষক ও বিজ্ঞানীদের। সংবাদ মাধ্যম জানায়, বুধবার দেশের ২৫ জন বিজ্ঞানী ও জাতীয় ব্যক্তিত্বকে এই খেতাবের জন্য মনোনীত করেন ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোর প্রশাসন। এএফপি।

পুলিশ ছুরিকাহত
ফ্রান্সের দক্ষিণাঞ্চলের কান শহরে ছুরিকাঘাতে এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী এক টুইট বার্তায় বলেন, আমি ঘটনাস্থলে যাচ্ছি এবং আমার তরফ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে পুলিশ বাহিনী ও কানের মানুষের জন্য। ২০২২ সালের প্রেসিডেন্সিয়াল নির্বাচনের আগে সহিংসতা ঘটনার প্রবণতা বাড়ছে দেশটিতে। এর মাঝে কানের এ হামলায় উদ্বিগ্ন স্থানীয় বাসিন্দারা। পুলিশের এক সূত্র জানিয়েছে, হামলাকারী পুলিশ স্টেশনের কাছে ওই কর্মকর্তার ওপর হামলা চালায়। এসময় সে আরও একজনকে হামলার চেষ্টা করলে তৃতীয় একজন এগিয়ে আসেন। এসময় পুলিশের গুলিতে গুরুতর আহত হন হামলাকারীও। এএফপি।

পশ্চিমবঙ্গে স্ত্রী খুন
ভারতের পশ্চিমবঙ্গে স্বামীর বিরুদ্ধে স্ত্রীকে কুপিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। নিহতের নাম ল²ী দে (৪৫)। রোববার সন্ধ্যায় শিলিগুড়ির ঠাকুরনগর সংলগ্ন বাঁশবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় স্বামী সুজয় দেকে আটক করেছে জলপাইগুড়ি পুলিশ। স্থানীয়রা জানান, স্বামী সুজয় দে মদ্যপ অবস্থায় বাড়ি এসে স্ত্রীর ওপর চড়াও হন। এসময় বাঁচতে স্ত্রী ল²ী রাস্তায় বেরিয়ে আসেন। স্বামীও পেছনে ধাওয়া করে স্ত্রীকে রাস্তায় ফেলে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেন। জলপাইগুড়ি পুলিশ জানিয়েছে, মরদেহ ময়নাতদন্তের জন্য ভারতের উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ বর্তমানে জিজ্ঞাসাবাদ করছে সুজয় দেকে। এবিপি।

ইন্স্যুরেন্স ফি
দেশে ছুটিতে গিয়ে আটকেপড়া প্রবাসীদের মালয়েশিয়ায় প্রবেশে লাগবে না করোনা অপারেশন (ইন্স্যুরেন্স) ২৬০০ রিঙ্গিত ফি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক নোটিশে এমনটি জানানো হয়েছে। ১৫ নভেম্বর থেকে শুধুমাত্র ৭ দিনের হোটেল ভাড়া ১০৫০ রিঙ্গিত এবং করোনার পিসিআর টেস্ট দুইবার ৫০০ রিঙ্গিত খরচের সঙ্গে যুক্ত হবে এয়ার টিকিটের খরচ। এর আগে ২৮ অক্টোবর মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের ফেসবুক পেজে দেওয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে এক বিবৃতিতে জানানো হয়েছিল ১ নভেম্বর থেকে ইমিগ্রেশনের পূর্বানুমতি বা মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন অভিবাসীরা। রয়টার্স।

ঢুকতেই ঝাঁঝরা
আন্তর্জাতিক সীমানা না বুঝে সমুদ্রসীমায় ঢুকতেই এক ভারতীয় জেলেকে গুলিতে ঝাঁঝরা করে দিলো পাকিস্তানের নৌবাহিনী। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও এক জেলে। পাকিস্তানের এমন আচরণে ক্ষুব্ধ ভারত। ক‚টনৈতিকস্তরে নিজেদের জেলে হত্যা নিয়ে সোচ্চার নয়াদিল্লি। ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে একটি এফআইআর দায়ের করা হয়েছে। জানা গেছে, নিহত ওই জেলের নাম শ্রীধর রমেশ চামরে (৩২), তিনি মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন। অভিযোগ, সতর্ক না করেই ভারতীয় জেলেদের ওপর গুলি চালায় পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সি। এনডিটিভি।

জিকার প্রকোপ
ভারতের এক শহরেই অন্তত ৮৯ জন জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৭ জনই শিশু। দেশটির কানপুর শহরে ঘটেছে এ ঘটনা। প্রতিবেদনে বলা হয়, জিকা ভাইরাস আবিষ্কৃত হয়েছে ১৯৪৭ সালে। এটি একটি মশাবাহিত রোগ। ব্রাজিলে ২০১৫ সালে মহামারি আকারে দেখা দিয়েছিল জিকা। এবার কানপুরে ভাইরাসটি শনাক্ত হয় গত ২৩ অক্টোবর। এরপর থেকেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। কানপুরের চিফ মেডিকেল অফিসার জানিয়েছেন, রোগটি ছড়িয়ে পড়া রোধ করতে বেশ কয়েকটি টিম তৈরি করেছে স্বাস্থ্য বিভাগ। আক্রান্তদের মধ্যে একজন গর্ভবতী নারীও আছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ