Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাগরিকদের ইথিওপিয়া ছাড়তে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র-ডেনমার্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৭:১৫ পিএম

অতি প্রয়োজনীয় কাজে নিয়োজিত ছাড়া অন্য নাগরিকদের ইথিওপিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। ইথিওপিয়ায় চলমান সহিংসতা ও বিক্ষোভের জেরে রাজধানী আদ্দিস আবাবায় মার্কিন দূতাবাস থেকে এই নির্দেশনা দেয়া হয়। ডেনমার্ক ও ইতালিও নিজ নিজ দেশের নাগরিকদের ইথিওপিয়া ছাড়ার আহ্বান জানিয়েছে। স্থানীয় সময় রোববার সকালে (৭ নভেম্বর) আদ্দিস আবাবায় যুক্তরাষ্ট্রের দূতাবাস সূত্রে এ তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
রয়টার্সের খবরে বলা হয়, ইথিওপিয়ায় সহিংসতা বৃদ্ধির পর বুধবার (৩ নভেম্বর) গভীর উদ্বেগের কথা জানিয়েছে ওয়াশিংটন। মূলত এরপরই ইথিওপিয়ায় মার্কিন দূতাবাস থেকে এমন সিদ্ধান্তটি সামনে এলো। এরপর ডেনমার্ক এবং ইতালিও নিজ নিজ দেশের নাগরিকদের দ্রুত ইথিওপিয়া ত্যাগের আহ্বান জানিয়েছে।
মঙ্গলবার স্থানীয় সময় ভোররাত থেকে পুরো ইথিওপিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। টাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি জানানোর পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় ঘোষণাটি দেয় সরকার।
দীর্ঘ ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করেছে দেশটির সরকার। ফলে পথঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। এমনকি ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। এমনকি কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।
উল্লেখ্য, সম্প্রতি টাইগ্রের বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমহারা অঞ্চলের দেসি ও কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে। গুরুত্বপূর্ণ এই শহর দুটি রাজধানী আদ্দিস আবাবা থেকে চারশ কিলোমিটার দূরে অবস্থিত। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ