Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আবারো কুয়েত সরকারের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম

মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ কুয়েতের সরকার পদত্যাগ করছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহ নেতৃত্বাধীন সরকার দেশটির ক্ষমতাসীন আমিরের কাছে পদত্যাগপত্র জমা দেন।
কুয়েতের স্থানীয় দৈনিক আল কাবাস ও আল রাই’য়ের বরাতে রয়টার্স জানিয়েছে, বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সৃষ্ট অচলাবস্থার কারণে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পদত্যাগ করল আল-সাবাহ নেতৃত্বাধীন সরকার।
এর আগে গত জানুয়ারিতে মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগের প্রেক্ষিতে পার্লামেন্ট কার্যত অচল হয়ে পড়ে। পরে প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহকে পুনঃনিয়োগ দিয়েছেন কুয়েতের আমির শেখ নাওয়াফ আল আহমেদ আল সাবাহ।
কুয়েতের নির্বাচিত সংসদে প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহকে প্রশ্ন করা নিয়ে বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সরকারের দীর্ঘদিনের অচলাবস্থা চলছে। অচলাবস্থার অবসানে সহায়তায় কুয়েত সরকার দেশটির আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছে।
এই পদত্যাগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে দেশটির আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর। তিনি মন্ত্রিসভার এই পদত্যাগপত্র গ্রহণ করবেন কি-না তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।
উল্লেখ্য, গত জানুয়ারিতে কুয়েতের তৎকালীন সরকারের পদত্যাগের পর প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহ নেতৃত্বাধীন এই সরকার মার্চে গঠন করা হয়। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, দেশটির বেশ কয়েকজন বিরোধী সংসদ সদস্য কোভিড-১৯ মহামারি, দুর্নীতি মোকাবিলাসহ বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের ওপর জোর দিয়েছেন।
সরকারের সঙ্গে বিরোধীদের এই বিরোধে সংসদে আইন প্রণয়নের কাজ থমকে যায়। এছাড়া গত বছর করোনাভাইরাস মহামারি এবং তেলের দাম পড়ে যাওয়ায় দেশটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হলেও অর্থনীতির চাকা সচল করার লক্ষ্যে সংসদে বাজেট পাসেও বাধার সম্মুখীন হয় সরকার।
উল্লেখ্য, কুয়েতে রাজনৈতিক দল গঠনের অনুমতি নেই। তবে গালফ অঞ্চলের অন্যান্য রাজতান্ত্রিক দেশগুলোর চেয়ে এটির আইনসভার ক্ষমতা তুলনামূলক ভাবে বেশি। আইন পাস ও রদসহ অনাস্থা ভোটের প্রস্তাব আনারও ক্ষমতা আছে কুয়েতি আইনসভার। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ