Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা মঙ্গুশ বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৮:২১ পিএম

লিবিয়ার প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রী নাজলা মঙ্গুশকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। একইসাথে তার ভ্রমণের ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাউন্সিলের সাথে পররাষ্ট্রনীতির সমন্বয় না করার অভিযোগে গতকাল শনিবার তার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।
কাউন্সিলের একটি ডিক্রি অনুসারে, লিবিয়ার প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনকারী তিন সদস্যের সংস্থাটি পররাষ্ট্রমন্ত্রী নাজলা মঙ্গুশকে বরখাস্ত করেছে। পাশাপাশি ‘পররাষ্ট্রনীতির একচেটিয়াকরণ’-এর অভিযোগ এনে তদন্তের স্বার্থে তার বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।
দেশটিতে আসন্ন নির্বাচনের আর ৬ সপ্তাহ বাকি। তার আগে এই সিদ্ধান্ত নেওয়া হলো। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি। নাজলা মঙ্গুশও কিছু জানাননি।
জানা গেছে, কাউন্সিল নাজলার ‘প্রশাসনিক বিধি লঙ্ঘন’র বিষয়ে তদন্ত শুরু করেছে। তিনি লিবিয়া প্যানোরামা টেলিভিশন চ্যানেলকে বলেছিলেন, কাউন্সিলের সাথে পরামর্শ না করেই পররাষ্ট্রনীতির ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন।
২০১১ সালে ন্যাটো-সমর্থিত বিদ্রোহে দীর্ঘদিনের নেতা মোয়াম্মার গাদ্দাফির পতন হয়। দুই মাস পর একটি সশস্ত্র গোষ্ঠী তাকে হত্যা করে। এরপর থেকে লিবিয়া বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত হয়েছে। তেলসমৃদ্ধ লিবিয়াতে এখন একাধিক সরকার। বর্তমানে রাজধানী ত্রিপোলিতে একটি এবং দেশের পূর্বাঞ্চলে অন্য সরকারের অবস্থান। প্রতিটি পক্ষই বিভিন্ন বিদেশী শক্তি ও মিলিশিয়াদের দ্বারা সমর্থিত। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড ও আনাদোলু এজেন্সি



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ নভেম্বর, ২০২১, ১০:০১ পিএম says : 0
    লিবিয়ায় গাদদাফীর ছেলেদের ক্ষমতা দেওয়া হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ