Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

স্বামীর মামলা
খেলা শেষ হয়েছে সেই কবে। কিন্তু এখনো সেই জয়ের রেস কাটেনি। ভারতে এ নিয়ে প্রতিদিন নতুন নতুন ঘটনা ঘটছে। এদিকে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বিজয়ে উল্লাস প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে পোস্ট দিয়েছিলেন রাবিয়া শামসি। আতশবাজিও জ্বালিয়েছিলেন তিনি। এ অপরাধে তার বিরুদ্ধে থানায় মামলা করেছেন তারই স্বামী ঈষাণ মিয়া। ঘটনাটি ভারতের উত্তর প্রদেশের। উত্তর প্রদেশের রামপুর জেলার এসপি অঙ্কিত মিত্তাল বলেছেন, ভারতীয় ক্রিকেটকে নিয়ে মজা করার কারণে একটি মামলা করা হয়েছে। এনডিটিভি।


পালানোর চেষ্টা
যাত্রীদের পালিয়ে যাওয়ার চেষ্টার কারণে শুক্রবার স্পেনের একটি ব্যস্ততম বিমানবন্দরের কার্যক্রম চার ঘণ্টা বন্ধ ছিল। যান্ত্রিক ত্রæটির কারণে মরক্কো থেকে তুরস্কগামী একটি ফ্লাইট পালমা ডি মালোরকাতে জরুরি অবতরণের পর ২১ যাত্রী রানওয়েতে নেমে দৌড়ে পালানোর চেষ্টা করে। পরে কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। এতে করে সাময়িক সময়ের জন্য বিমানবন্দরটি কার্যক্রম বন্ধ রাখে কর্তৃপক্ষ। খবরে বলা হয়েছে, মরক্কোর কাসাবøাঙ্কা থেকে তুরস্কের ইস্তাম্বুল যাওয়ার পথে এয়ার অ্যারাবিয়া মারোকের ফ্লাইটকে চিকিৎসাজনিত জরুরি অবস্থার কারণে স্পেনের পালমা ডি মালোরকাতে পাঠানো হয়। বিমানটি অবতরণের পর ২১ যাত্রী রানওয়েতে নেমে দৌড়ে বেষ্টনি পার হওয়ার চেষ্টা করে। বিবিসি।


আমিরাতে অগ্নিকাÐ
সংযুক্ত আরব আমিরাতের একটি পারফিউম কারখানায় ভয়াবহ অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। শনিবার দেশটির উম আল কুওয়াইন শহরে এই ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। আগুন লাগার খবর পেয়ে দ্রæত ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনীর সদস্যরা। দীর্ঘ প্রচেষ্টার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সমর্থ হয় তারা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে অগ্নিকাÐের ঘটনায় ওই কারখানা থেকে ঘন কালো ধোঁয়া বের হতে দেখা যায়। পুরো ফ্যাক্টরি এলাকায় ধোঁয়া ছড়িয়ে পড়ে। কর্মকর্তারা জানিয়েছেন, অপারেশন রুম থেকে আগুন লাগার খবর পাওয়া মাত্রই ফায়ার সার্ভিসের কর্মীরা কারখানায় ছুটে যান। বর্তমানে কুলিং অপারেশন চলছে। খালিজ টাইমস, গালফ নিউজ।


বিপর্যস্ত চেন্নাই
বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে রাতভর বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের চেন্নাই। পানিতে তলিয়ে গেছে অধিকাংশ সড়ক। অতিরিক্ত বৃষ্টির কারণে বন্যার সতর্কতা জারি করা হয়েছে। রোববার চেন্নাইয়ের আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র থেকে জানানো হয়েছে, নুঙ্গামবাক্কামে ২১৫ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ২০১৫ সালের পর সর্বোচ্চ। অতিরিক্ত বৃষ্টির কারণে, ট্রেন ও সড়ক পথে যোগাযোগ ব্যহত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে দমকল বাহিনী, নাগরিক সংস্থা এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সমন্বয় করে কাজ করছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলি চিহ্নিত করে সেখানে কাজ করা হচ্ছে। টাইমস অব ইন্ডিয়া।


ট্রেনে ছুরি হামলা
জার্মানির দক্ষিণাঞ্চলে দ্রæতগাতির একটি ট্রেনে ছুরি হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দেশটির পুলিশ ২৭ বছর বয়সী এক সিরিয়ান নাগরিককে আটক করেছে। তবে কি কারণে ওই তরুণ এ ধরনের হামলি চালিয়েছে সে বিষয়ে কিছৃ জানাতে পারেনি পুলিশ। শনিবার দেশটির বাভারিয়া রাজ্যে চলন্ত ট্রেনে এ ঘটনা ঘটে হামলার সময় ট্রেনটি রেগেন্সবুর্গ থেকে নুরেমবার্গ যাচ্ছিল। জার্মান পুলিশ জানায়, স্থানীয় সময় সকাল ৯টার দিকে হামলার ঘটনাটি ঘটেছে। ট্রেনটি ওই সময় রিগেনসবার্গের দক্ষিণপূর্বে সেউবার্সডর্ফস্টেশনে দাঁড় করানো ছিল। বিবিসি।


কোস্টারিকায় প্রথম
বিশ্বের প্রথম দেশ হিসেবে শিশুদের জন্য করোনা প্রতিরোধে টিকা বাধ্যতামূলক করেছে কোস্টারিকা। এরই মধ্যে আইন ও স্বাস্থ্যবিধি মোতাবেক শিশুদের টিকার অনুমোদন দিয়েছে দেশটি। আগামী বছরের মার্চ থেকে ১২ বছরের নিচে সব শিশুকে করোনার টিকা দেওয়ার জন্য ফাইজারের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন হয়েছে। চলতি সপ্তাহে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমতি দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। কোস্টারিকা ফাইজারের সঙ্গে ৩৫ লাখ ডোজ টিকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যার ১৫ লাখ সংরক্ষিত থাকবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ