Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দশ ওভারে চার উইকেট নেই আফগানিস্তানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৪:৫২ পিএম
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাট করছে আফগানিস্তান। তবে দলের শুরুটা ভালো হয়নি তাদের। ম্যাচটিতে প্রথম দশ ওভার খেলেই হারিয়ে ফেলেছে চারটি উইকেট। আর রান তুলতে পেরেছে মাত্র ৫৬। 
 
দলে হার্ড হিটার থাকলেও পাওয়ার প্লেতে ভালো করতে পারেনি আফগানরা। ম্যাচটিতে পাওয়ার প্লেতে মাত্র ২৩ রান তুলতে সমর্থ হয়েছে তারা। এর মধ্যে হারিয়েছে তিনটি উইকেট। দুই ওপেনার হযরত উল্লাহ জাজাই ২ ও মোহাম্মদ শেহজাদ মাত্র ৪ রান করে ফিরেছেন। অপর হার্ড হিটার রহমানউল্লাহ গুরবাজ ৬ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেছেন। এরপর ক্রিজে থাকা দুই ব্যাটসম্যান নাজিবউল্লাহ জাদরান ও গুলবাদিন নাইব মিলে কিছুটা চড়াও হওয়ার চেস্টা করেন। এ ক্ষেত্রে ভালোই আগাচ্ছিলেন তারা। কিন্তু দশতম ওভারের শেষ বলে গুরবাদিন নাইব ১৫ রান করে ইশ সোদির বলে বোল্ড আউট হন। ফলে বিপদ আরো বাড়ে আফগানদের। 
 
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নেমেছে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। এ ম্যাচটির উপর নির্ভর করছে নিউজিল্যান্ড ও ভারতের সেমিফাইনাল ভাগ্য। এ ম্যাচটিতে নিউজিল্যান্ড জয় পেলে কোন হিসাব-নিকাশের প্রয়োজন হবে না। নিউজিল্যান্ড সরাসরি যাবে বিশ্বকাপে। তবে কিউইরা যদি হেরে যায় তখন সেমিতে যাওয়ার বড় সম্ভাবনা তৈরি হবে ভারতের। নিজেদের শেষ ম্যাচে কোহলিরা তখন নামিবিয়াকে হারালেই চলবে।।
 
আর এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।  আফগান অধিনায়ক আগেও বলেছিলেন টসে জিতলে তারা আগে ব্যাট করবেন এবং প্রথমে ধুম ধাড়াক্কা পিটিয়ে বড় সংগ্রহ করবেন এরপর বাকি কাজটি তাদের বোলাররা করবে। এটিই তাদের মূল নীতি। তবে ভারতের বিপক্ষে টসে জিতেও তিনি বোলিং নিয়েছিলেন। আজ কিউইদের বিপক্ষে টসে জিতে আবার নিজেদের নীতিতে ফিরল তারা। 
 
নিউজিল্যান্ড নিজেদের শেষ ম্যাচে খেলতে নামে নামিবিয়ার বিপক্ষে। সে ম্যাচে তারা বড় ব্যবধানের জয় তুলে নেয়। ওই ম্যাচে নিউজিল্যান্ড যে দল নিয়ে খেলেছিল সেই একই দল নিয়ে আজকের ম্যাচটিতেও খেলছে তারা। 
 
অপরদিকে আফগানরা শেষ ম্যাচে খেলে ভারতের বিপক্ষে। ম্যাচটিতে তারা হেরেছিল শোচনীয়ভাবে। ভারতের বিপক্ষে আফগানরা যে দল নিয়ে সেখান থেকে একটি পরিবর্তন এসেছে। দলে ফিরেছেন স্পিনার মুজিব জাদরান। সারাফুদ্দিনের জায়গায় খেলছেন তিনি।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ