Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকার দুঃখের কারণ ‘বাংলাদেশ’!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১১:২৩ এএম
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত খেলেও রান রেটের কঠিন ফাঁদে পরে সুপার টুয়েলভ থেকে বিদায় নিতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। অথচ এবারের বিশ্বকাপের শিরোপা প্রত্যাশী ইংল্যান্ডকে একমাত্র দল হিসেবে হারিয়েছে তারা। অন্য দলগুলো ইংলিশদের কাছে পাত্তাও পায়নি।
 
রান রেটের কারণে বাদ পরায় দক্ষিণ আফ্রিকা মনে মনে দুঃখ ঠিকই পেয়েছে। এই রান রেটে বাদ পরে যাওয়ার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার দুঃখের বড় কারণ হলো বাংলাদেশ!
 
গতকাল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচশেষে ইংলিশ ধারাভাষ্যকার নাসের হোসেন বার বার মনে করিয়ে দিচ্ছিলেন বিষয়টি। তিনি বলছিলেন দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার ভাগ্য ঠিক করে দিয়েছে বাংলাদেশই। 
 
এবারের বিশ্বকাপে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৪ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৩ রানে আউট হয়। টাইগারদের ৮৪ রানে আউট করে দিলেও এই রান টপকাতে দক্ষিণ আফ্রিকা খেলে ১৩.৩ ওভার। আর এ দিকটি দিয়েই মার খেয়ে গেছে প্রোটিয়ারা। ওই দিন বাংলাদেশ কম রানে আউট হলেও দক্ষিণ আফ্রিকাকে আবার চেপে ধরেছিল। ফলে তাদের এই ৮৪ রান টপকাতেই ঘাম ছুটে গিয়েছিল। তাছাড়া দক্ষিণ আফ্রিকা এতটা তাড়াহুড়া করেনি। কারণ তারা হয়তো বুঝতে পারেনি তাদের বিপক্ষে বাংলাদেশ যে রান করেছে, অন্য কোন দলের বিপক্ষে এর চেয়ে কম রান করবে। 
 
কিন্তু তাদের ধারণা ভুল প্রমাণ করে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ মাত্র ৭৩ রানে আউট হয়ে যায়। এই রান অজিরা মাত্র ৬.২ ওভারেই করে ফেলে। সঙ্গে তাদের রান রেট বাড়িয়ে নেয় বহুগুণে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ