Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

১৯ বছর পর
ইনকিলাব ডেস্ক : ১৯ বছর ইহুদিবাদী ইসরাইলের কারাগারে বন্দিজীবন কাটিয়ে অবশেষে মুক্তি পেয়েছেন একজন ফিলিস্তিনি বন্দি। মাজদি হুসেইন আল-কুবাইসি নামের ওই ফিলিস্তিনি বন্দিকে বৃহস্পতিবার মুক্তি দেওয়া হয়। ২০০২ সালের নভেম্বর মাসে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরের নিকটবর্তী আবওয়েইন গ্রামে হানা দিয়ে নিজ বাড়ি থেকে তাকে ধরে নিয়ে যায় ইসরাইলি সেনারা। সে সময় তার বিরুদ্ধে গাজা-ভিত্তিক ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডের সদস্য হওয়ার অভিযোগ তোলে তেল আবিব। জেরুজালেম পোস্ট।


বার্ড ফ্লু আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : পরিযায়ী পাখির মাধ্যমে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার ঝুঁকির কারণে ফরাসি কৃষকদেরকে তাদের হাঁস-মুরগী ঘরের ভিতরে রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত সপ্তাহে নেদারল্যান্ডসের একটি পোল্ট্রি ফার্মে বার্ড ফ্লু সংক্রামক এইচ৫ শনাক্ত হওয়ার প্রেক্ষিতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ৩৬,০০০ পাখি মেরে ফেলার পর ফ্রান্সে অনুরূপ ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশে বলা হয়েছে, পরিযায়ী পাখিদের যাত্রাপথে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় ফ্রান্সে ঝুঁকি বেড়েছে। ফ্রান্সের কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, আগস্ট মাস থেকে ইউরোপে বন্য পাখি ও হাঁস-মুরগির খামারে ১৩০টি বার্ড ফ্লুর প্রাদুর্ভাব শনাক্ত হয়েছে। এএফপি।


জাভায় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে আকস্মিক বন্যায় আটজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও তিনজন। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রচণ্ড বৃষ্টিতে মালাং ও বাতু শহরের অসংখ্য বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে । আকস্মিক বন্যায় স্থানীয় অনেক ব্রিজ ভেঙে গেছে। বাতু শহর ধ্বংস্তূপ থেকে ছয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এই শহর থেকেই ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর মালাং শহর থেকে বাকি দুজনের লাশ উদ্ধার করা হয়েছে। এএফপি।

শাস্তির হুমকি
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের স্বাধীনতার জন্য মরিয়া রাজনীতিবিদদের শাস্তির হুমকি দিয়েছে চীন। শুক্রবার বেইজিংয়ের তাইওয়ান অ্যাফেয়ার্স অফিস এক বিবৃতিতে এ হুমকি দিয়েছে। চীন থেকে আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণা না করলেও তাইওয়ান নিজেদের স্বাধীন দেশ বলেই মনে করে। তবে চীনের দাবি, তাইওয়ান মূল ভূখণ্ডে বিচ্ছিন্ন হয়ে যাওয়া অঞ্চল। একসময় এটি মূল ভূখণ্ডে যোগ দেবে। সম্প্রতি তাইওয়ান যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণ অস্ত্র কিনলে নতুন করে বেইজিং ও তাইপের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ