Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়াও হারল দক্ষিণ আফ্রিকাও হারল তখন কি হবে?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১:১০ পিএম
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় বিকাল ৪টায় ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে  অজিরা। অপরদিকে রাত ৮টায় ইংলিশদের বিপক্ষে খেলবে দক্ষিণ আফ্রিকা। 
 
অস্ট্রেলিয়া যদি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় তাহলে আর কোন হিসাব-নিকাশের প্রয়োজন হবে না। তারাই চলে যাবে সেমিতে। অন্যদিকে অস্ট্রেলিয়া হারল আর দক্ষিণ আফ্রিকা জয় পেল, তাহলে সেমিতে যাবে প্রোটিয়ারা। এখন প্রশ্ন হলো যদি অস্ট্রেলিয়াও হারে আবার দক্ষিণ আফ্রিকাও হারে তখন সেমিতে যাবে কে?। যদিও এখন নেট রান রেটে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। তবে আজকের ম্যাচগুলো শেষে এই রান রেটে কিছুট পরিবর্তন তো আসবেই। দুই দলই তিনটি করে ম্যাচে জয় তুলে নিয়েছে। ফলে তাদের পয়েন্ট ৬। 
 
বাংলাদেশকে মাত্র ৭৩ রানে আউট করে ও ৬.২ ওভারে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া রান রেটের দিকে বড় লাফ দিয়েছে। বর্তমানে তাদের রানরেট হলো ১.০৩১। অপরদিকে দক্ষিণ আফ্রিকার রান রেট হলো ০.৭৪২। 
 
 
এখন দুই দলই হারল তখন কি হবে। এদিক দিয়ে একটি উদাহরণ দিয়েছে ক্রিকেট বিষযক ওয়েবসাইট ক্রিকইনফো। 
ধরুন ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়াকে ১৬১ রানের টার্গেট দিয়েছে, এই রান তাড়া  করতে গিয়ে অজিরা ২০ রানে ম্যাচটি হারল। 
এরপর দক্ষিণ আফ্রিকাও ইংল্যান্ডের বিপক্ষে ১৬১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নামল। তারাও অস্ট্রেলিয়ার মতো ম্যাচটি হারল। কিন্তু সেটি ৪ রানের বেশি ব্যবধানে । তাতেও অস্ট্রেলিয়া যাবে সেমিতে। কারণ এতেও রান রেটে পিছিয়ে থাকবে প্রোটিয়ারা। 
 
অপরদিকে বোলিংয়ের দিক দিয়ে উদাহরণ হিসেবে ক্রিকইনফো বলেছে, ধরুন ওয়েস্ট ইন্ডিজকে ১৬০ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া, ম্যাচটি তারা জিতল ১০ রানে। ইংল্যান্ডকেও দক্ষিণ আফ্রিকা ঠিক একই টার্গেট দিল, তখন তাদের জিততে হবে ৩২ রানে। নয়ত রান রেটে এগিয়ে থাকবে অজিরাই।


 

Show all comments
  • Md Samiul Khan ৬ নভেম্বর, ২০২১, ৬:৪৮ পিএম says : 0
    তখন আবার বাংলাদেশ খেলতে যাবে
    Total Reply(0) Reply
  • Wahab Ali Ronju ৬ নভেম্বর, ২০২১, ৬:৪৮ পিএম says : 0
    তখন বাংলাদেশ সেমিফাইনালে যাবে বিশেষ কোঠায়। বাংলাদেশে শক্তিশালী একটা বিসিবি আছে না। এজন্যই তো চারজনকে রেখে দেয়া হইছে। পরে বাকি সবাইকে পাঠানো হবে।
    Total Reply(0) Reply
  • N RM Shamun ৬ নভেম্বর, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
    তখন পেইন কিলার, আয়না ও সার্জারীবা‌হিনী বি‌শেষ কোটায় সে‌মিফাইনাল খেল‌বে
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ৬ নভেম্বর, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
    তখন বিশেষ কোটায় বাংলাদেশকে সেমিফাইনালে খেলার সুযোগ করে দেওয়া হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ