Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ তুলে ধরলেন প্রেসিডেন্ট বাইডেন

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগের জবাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

কপ টোয়েন্টি সিক্স নামে পরিচিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনের সাইডলাইনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন একটি সবুজ ও সহযোগিতামূলক বৈশ্বিক অবকাঠামো উদ্যোগের জন্য তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন, যা ‘২০৫০ সালের মধ্যে শূন্য নির্গমনের টেকসই পথ’ তৈরি করবে বলে মন্তব্য করেন তিনি। পরিকল্পনাটি চীনের বৃহৎ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বিকল্প হতে পারে।
স্কটল্যান্ডের গ্লাসগোতে এক গোলটেবিল বৈঠকে বাইডেন বলেন, বিল্ড ব্যাক বেটার ইনিশিয়েটিভ, গ্রেট ব্রিটেনের ক্লিন গ্রীন ইনিশিয়েটিভ, গ্লোবাল গেট ওয়ে এবং ক্লিন গ্রীন উদ্যোগগুলো, উচ্চ মানের ও টেকসই অবকাঠামো সরবরাহের জন্য জি সেভেন অংশীদারদের যৌথ প্রচেষ্টার অংশ।

বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে সহযোগিতা করার জন্য তিনি এবং অন্যান্য ১০০টির বেশি দেশের নেতা জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছেন। প্রেসিডেন্ট বাইডেন তার বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড বা বিথ্রিডব্লিউ পরিকল্পনাটি গত জুন মাসে অনুষ্ঠিত জি সেভেন শীর্ষ সম্মেলনে চালু করেন। এর লক্ষ্য ছিল উন্নয়নশীল দেশগুলোর প্রকল্পগুলোতে অর্থায়নে সহায়তা করার জন্য ‘একটি মূল্যবান, উচ্চমানের এবং স্বচ্ছ অবকাঠামোর অংশীদারিত্ব’ তৈরি করা। যা এটিকে বেইজিংয়ের বহু ট্রিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি সুস্পষ্ট বিকল্প করে তোলে। ঐ আন্তর্জাতিক উন্নয়ন কর্মসূচী এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকায় অবকাঠামো প্রকল্পে অর্থায়ন করেছে এবং ইউরোপে প্রবেশ করেছে। সূত্র : ভিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ