Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীর কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

ড্রোন হামলা থেকে সউদী আরবকে রক্ষায় দেশটিকে সহায়তা করতে মার্কিন পররাষ্ট্র বিভাগ রিয়াদের কাছে আকাশ থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য ৬৫ কোটি ডলার মূল্যের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রয়ের বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে। ওই বিভাগ জানায়, এমন অনুমোদনের ফলে সউদী আরব অত্যাধুনিক এআইএম-১২০সি ধাচের সর্বোচ্চ ২৮০টি মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র এবং এ সংক্রান্ত সরঞ্জামাদি ক্রয়ের সুযোগ পাবে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র জানান, সউদী আরব ইতোমধ্যে মনুষ্যবিহীন বিমান হামলা ঠেকাতে বিভিন্ন ক্ষেপণাস্ত্র ব্যবহারে সক্ষম। আর এ ধরনের মনুষ্যবিহীন বিমান হামলা দেশের অভ্যন্তরে সউদী আরব ও মার্কিন বাহিনী উভয়ের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। প্রধানত: ইয়েমেন থেকে এ ধরনের হামলা চালানো হয়ে থাকে। ওই মুখপাত্র বলেন, ‘আমরা বিগত বছরে সউদী আরবের বিরুদ্ধে আন্তঃসীমান্ত হামলা বেড়ে যেতে দেখেছি।’ সউদী আরব ইয়েমেনে ইরান মদদপুষ্ট হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরানীরা ইয়েমেনের নাগরিকদের বিভিন্ন ধরনের ড্রোন ও এ সংক্রান্ত প্রযুক্তি সরবরাহ করছে। মার্কিন পররাষ্ট্র বিভাগের ওই মুখপাত্র জোরদিয়ে বলেন, স্থলভাগের কোন স্থাপনা লক্ষ্য করে হামলা চালাতে এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করা যাবে না। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ