Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

লাফিয়ে বাড়ল বায়ুদূষণ, ধোঁয়া ‘হজম করছে’ দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

নিষেধাজ্ঞা ছিল সরকারের। কিন্তু কোনও লাভ হল না। নিজেদের অসচেতনতার মাশুল গুনতে হচ্ছে দিল্লিবাসীকেই। বৃহস্পতিবার রাত থেকেই দিল্লির বিভিন্ন এলাকায় বায়ুদূষণের মাত্রা লাফিয়ে বেড়ে যায়। শুক্রবার সকালে পরিস্থিতি আরো শোচনীয় হয়ে উঠেছে।

দীপাবলিতে দিল্লির বায়ুর মান ‘গুরুতর’ হয়ে উঠেছিল। বৃহস্পতিবার বিকেল চারটেয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বুলেটিন অনুযায়ী, সার্বিকভাবে দিল্লিতে বায়ুদূষণের সূচক ছিল ৩৮২ (খুবই খারাপ)। চলতি বছর শীতের মওসুমে এই প্রথম দিল্লির বায়ুদূষণের মাত্রা ‘গুরুতর’ ছাড়াল। এমনিতেই খড় পোড়ানো, শীতল বাতাসের কারণে দিল্লির বায়ুর মাত্রা ক্রমশ কমছিল। দীপাবলির জেরে পরিস্থিতি আরো খারাপ হয়। বৃহস্পতিবার সেই দূষণের মাত্রা আরও বেড়ে যায়। বাতাসে সূক্ষ্ম ধূলিকণার (পিএম ২.৫) ঘনত্ব বৃদ্ধি পায়। যা সুরক্ষিত পর্যায়ের থেকে ৩৩ গুণ বেশি। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পরিসংখ্যান অনুযায়ী, রাত ন’টায় বায়ুদূষণের সূচক পৌঁছে যায় ৪০৪-এ। রাত ১২ টায় গড় বায়ুদূষণের সূচক ছিল ৪২২।

ক্রমশ তা খারাপ হতে থাকে। রাত দুটোয় হয় ৪২৮, সকাল ছ’টায় হয় ৪৪৪, সকাল সাতটায় দাঁড়ায় ৪৪৬। সকালে বায়ুদূষণের সূচক ৪৫১-তেও পৌঁছে যায়। সেই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাত থেকেই ধোঁয়ায় ঢেকে গিয়েছিল দিল্লি। সকালে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। সামান্য দূর থেকেও কিছু দেখা যাচ্ছিল না। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ