Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীর মোড়ে মোড়ে বাসের জন্য অপেক্ষা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১০:৩৪ এএম

শুক্রবার সকাল থেকে শুরু হয়েছে পরিবহণ ধর্মঘট। আর এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। সকাল পৌনে ৭টা। রাজধানীর উপকণ্ঠ সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডে ঢাকামুখী মানুষের জটলা। তাদের সবার চোখ গণপরিবহনে, কিন্তু দীর্ঘ সময় অপেক্ষার পরও মিলল না বাস।

হতাশ যাত্রীরা অটোরিকশা কিংবা অন্য কোনো যানবাহনে করে গন্তব্যে যাওয়ার সিদ্ধান্ত নিল। কেউ কেউ অটোরিকশাকে ঢাকায় যাওয়ার বিষয়ে জিজ্ঞাসাও করল, কিন্তু চালকের কাছ থেকে মিলল না ইতিবাচক সাড়া।

এর মধ্যেই বাসস্ট্যান্ডে দেখা গেল একটি বাস। তাতে হুড়মুড় করে ওঠা শুরু করল যাত্রীরা।

প্রথম দিকে বাসে ওঠা ভাগ্যবান কয়েকজন পেল সিট। বাকিরা দাঁড়িয়ে, ১০ টাকার ভাড়া ২০ টাকায় না দিতে হেলপারের সঙ্গে তর্ক করে গাবতলী পর্যন্ত এলো।

গাবতলী বাসস্ট্যান্ড ও আশপাশের এলাকায়ও দেখা গেল বাসের জন্য যাত্রীদের অপেক্ষার এমন দৃশ্য।

ডিজেলের দাম বাড়িয়ে দেয়ার ঘটনায় ভাড়া সমন্বয়ের দাবিতে রাজধানীসহ সারা দেশে শুক্রবার বাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় পরিবহন মালিক সমিতি। এ সিদ্ধান্তের ভুক্তভোগী বিভিন্ন গন্তব্যের যাত্রীরা।

শুক্রবার সকাল থেকে রাজধানীর মোড়ে মোড়ে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা গেছে যাত্রীদের।

অনেকে জানেনই না আজ ধর্মঘট। না জেনে বাসা থেকে নিজেদের গন্তব্যে যেতে বের হয়ে ভোগান্তিতে পড়েন।

বাসের অপেক্ষায় থাকার পর অনেককে পিকআপভ্যান ও ট্রাকে করে গন্তব্যে রওনা দিতেও দেখা গেছে।

সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন চাকরির পরীক্ষার্থীরা। শুক্রবার বেশ কয়েকটি পরীক্ষা থাকায় ঢাকা ও বাইরে থেকে আসা পরীক্ষার্থীরা কেন্দ্রে পৌঁছাতে পারবেন কি না, সেটা নিয়েও সংশয় প্রকাশ করেন।

আব্দুল্লাহ কাফী নামের এক পরীক্ষার্থী জানান, তিনি বৃহস্পতিবার বিকেলে ঢাকায় এসে বাড্ডায় এক আত্মীয়র কাছে ছিলেন। তার পরীক্ষাকেন্দ্র মিরপুরে। প্রায় চার গুণ ভাড়ায় তিনি সকালে রিকশায় করে রওনা দেন।

রাজধানীর ইসিবি চত্বরে অসংখ্য পরীক্ষার্থীকে হেঁটে কেন্দ্রের দিকে রওনা দিতে দেখা যায়। কেউ কেউ আবার দ্বিগুণ, তিন গুণ ভাড়ায় রিকশায় করে রওনা দিয়েছেন।

রাজধানীর মানিকনগরে শুক্রবার সকালে বাস না পেয়ে দীর্ঘসময় সড়কে দাঁড়িয়ে থেকে লোকজনকে রিকশায় করে গন্তব্যে যেতে দেখা গেছে।

এ ছাড়া উত্তরা, খিলক্ষেত, বসুন্ধরা আবাসিক এলাকা, শাহাজাদপুর, মগবাজারেও দেখা যায় একই চিত্র।

এসব এলাকায়ও গণপরিবহন চলতে দেখা যায়নি। ফলে অফিসগামী ও চাকরির পরীক্ষার্থীদের ভোগান্তি সীমা ছাড়ায়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহণ ধর্মঘট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ