Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসলাম নিয়ে কটুক্তি জবি শিক্ষার্থীর বিচার শুরু

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচার প্রক্রিয়া শুরু হলো আলোচিত মামলাটির। গতকাল বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন অব্যাহতির আবেদন খারিজ করে আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। তবে মামলা থেকে তিথি সরকারের স্বামী শিপলু মল্লিককে অব্যাহতি দেন আদালত।

আসামি তিথি সরকার ও তার স্বামী শিপলু মল্লিক আদালতে উপস্থিত হন। এরপর তাদের আইনজীবী মামলার দায় হতে অব্যাহতি চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে তিথি সরকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। একই সঙ্গে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৮ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, গত বছরের ৩১ অক্টোবর সিআইডির সাইবার মনিটরিং টিম দেখতে পায়, সিআইডির মালিবাগ কার্যালয়ের চারতলা থেকে তিথি সরকারকে ‘হাত পা-বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে’ বলে একটি মিথ্যা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। এটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রকৃতপক্ষে সিআইডিতে এরকম কোনো ঘটনা ঘটেনি। এই ঘটনার তদন্তে নেমে গুজব রটনাকারী নিরঞ্জন বড়াল নামের একজনকে রামপুরার বনশ্রী এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। নিরঞ্জনসহ অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে গত বছরের ২ নভেম্বর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। চলতি বছরের ১৯ মে মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি পুলিশের উপ-পরিদর্শক মেহেদী হাসান দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

এর আগে ধর্ম অবমাননার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সব ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা তিথি সরকারের বহিষ্কারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত বছরের ২৩ অক্টোবর থেকে তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর তার পরিবার থেকে অভিযোগ আসে তিথি নিখোঁজ। ১৫ দিন নিখোঁজ থাকার পর গত বছরের ১১ নভেম্বর নরসিংদী থেকে তিথি সরকারকে এবং রাজধানীর কাপ্তানবাজার এলাকা থেকে তার স্বামী শিপলু মল্লিককে গ্রেপ্তার করা হয়।

 

 

 

 



 

Show all comments
  • Mostafa Mojumder ৫ নভেম্বর, ২০২১, ১:৪৫ এএম says : 0
    কঠিন সাস্তি দাওয়া হউক
    Total Reply(0) Reply
  • Jahid Abrar ৫ নভেম্বর, ২০২১, ১:৪৫ এএম says : 0
    অহন একটা কঠিন শিক্ষা দিলে পরে আর কারো এমন সাহস হবেনা ,,,
    Total Reply(0) Reply
  • Saidur Rahman ৫ নভেম্বর, ২০২১, ১:৪৫ এএম says : 0
    এরা এদেশের শত্রু এরা দাংগা লাগাতে চায়।
    Total Reply(0) Reply
  • Jahidul Islam ৫ নভেম্বর, ২০২১, ১:৪৬ এএম says : 0
    এর দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক তাহলে এই ধরনের অপরাধ কমবে।
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ৫ নভেম্বর, ২০২১, ১:৪৭ এএম says : 0
    ওকে ফাঁসিতে ঝুলানো হোক।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ নভেম্বর, ২০২১, ৩:৪৭ এএম says : 0
    এদের সাথে ভারতের হিন্দুত্ববাদ দলের যোগ সাজেশান আছে,আমাদের দেশে হিন্দু মুসলিম সমস্যা নেই,হিন্দু মুসলিম বৌদদ খ্রিষ্টান আমরা একে অপরের ভালো মন্দ ভাগা ভাগি করেই আজ পঞ্চাশ /ষাট বসর চলতেছি কিন্তু এই মেয়ে টি খারাপ শুনেছি সে সামীর কথা শুনে না,সে এক জন মুসলিম ছেলেকে ভালো বাসে,তার নাম সবুজ মিয়া,কিন্তু মেয়েটির মা বাবা জোর করে শিপলু মল্লিক এর কাছে বিয়ে দিয়ে দেন,এই জন্যই মেয়ে টি খারাপ হয়ে গেছে।ওকে ভালো করতে হলে জরুরি একটি মুসলিম ছেলের কাছে বিয়ে দিতে হবে,সবুজ মিয়া হন্ডা একসিডেনটে মারা গিয়েছে,তার বাড়ি কালি গনজে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ