Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ১৪ টাকা ভাড়া বাড়লো রাতারাতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৯:১৮ পিএম

পূর্ব ঘোষণা ছাড়াই ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী কয়েকটি পরিবহনের বাস ভাড়া টিকিটপ্রতি ১৪ টাকা বাড়ানো হয়েছে। এ নিয়ে সাধারণ যাত্রীদের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। কেউ কেউ কাউন্টারে থাকা লোকদের সঙ্গে তর্কে জড়িয়েছেন, অনেকে হয়েছেন হতাশ।

পরিবহন মালিকরা বলছেন, তাদের কোনো উপায় নেই। সবকিছুর দাম বেড়েছে। বিশেষ করে হঠাৎ করেই তেলের (ডিজেল) মূল্যবৃদ্ধি তাদের মারাত্মক অসুবিধায় ফেলেছে। তাই তারা বাধ্য হয়েই ভাড়া বাড়িয়েছেন। আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল ও চাষাঢ়া বাসস্ট্যান্ডে গিয়ে মালিকপক্ষ ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, নারায়ণগঞ্জ থেকে ঢাকাগামী বন্ধন পরিবহন, উৎসব পরিবহন, আনন্দ পরিবহন ও শীততাপ নিয়ন্ত্রিত শীতল পরিবহনের বাসের ভাড়া বাড়ানো হয়েছে।

এর মধ্যে বন্ধন ও উৎসব পরিবহনের ভাড়া ৩৬ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা, আনন্দ পরিবহন ৩২ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা আর শীতল পরিবহনের ৫৫ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা করা হয়েছে। তবে আগের ভাড়া ৩০ টাকায় চলাচল করছে বিআরটিসির দ্বিতল বাস। কলেজ সারোয়ার জাহান অপু বলেন, কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ করে ইচ্ছামতো বাসের ভাড়া বাড়িয়ে দিয়েছে মালিকরা। তাদের কিছু বলাও যাচ্ছে না। টিকিট ধরিয়ে দিয়ে বলছে, ভাড়া ৫০ টাকা। বেশি ভাড়ায় যাবো না বললেও টিকিট ফেরতও নিচ্ছে না। আমাদের মতো শিক্ষার্থীদের কাছে প্রত্যেকদিন আসা যাওয়ায় বাড়তি ২৮ টাকা মানে অনেক বেশি।

নারায়ণগঞ্জ থেকে ঢাকা গিয়ে একটি বেসরকারি অফিসে চাকরি করেন নাদিরা আক্তার। তিনি বলেন, আমি রাতেও ঢাকা থেকে নারায়ণগঞ্জ এসেছি ৩৬ টাকায়। কিন্তু সকালে এসে শুনি ৫০ টাকা। কাকে কী বলবো? আমাদের বলার কিছু নেই। যখন যা মনে করছে তখন তাই করছে মালিকপক্ষ। বন্ধন পরিবহনের বাসচালক ফারুক গণমাধ্যমকে বলেন, যন্ত্রপাতির দাম বেড়েছে। তেলের দাম বেড়েছে। এমনিভাবে যতকিছু আছে সবকিছুর দাম বেড়েছে। তাহলে আমরা কী করবো? মালিকপক্ষ নিরূপায় হয়ে বাসের ভাড়া বাড়িয়েছে। বন্ধন পরিবহনের চেয়ারম্যান মো. জুয়েল হোসেন বলেন, আমাকে সকালে মালিকরা ফোন দিয়ে বললো ডিজেলের দাম বাড়িয়েছে। যন্ত্রপাতির দাম আগেই বেড়েছে। তখন আমি তাদের বললাম, আপনারা কী করতে চান? তারা বললো, ভাড়া ৫০ টাকা করেছি। আসলে আমরা পরিবহন মালিকরা কেউই ভালো নেই। দেয়ালে পিঠ ঠেকে গেছে।

যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক রফিউর রাব্বি গণমাধ্যমকে বলেন, গত রাতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে সকাল থেকেই ঢাকা-নারায়ণগঞ্জ রুটে নন-এসি বাস ভাড়া ৩৬ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে। এখানে বাসের ভাড়া বাড়ানোর কোনো নিয়ম-পদ্ধতি না থাকায় পরিবহন মালিকরা নিজেদের খেয়ালখুশি মতো ভাড়া বাড়িয়ে নিচ্ছেন। তারা আগেও এটা বহুবার করেছেন। তিনি আরও বলেন, জ্বালানি তেলে সরকারের বর্ধিত দাম অনুপাতেও যদি ভাড়া বৃদ্ধি করে তাহলে ৩৬ টাকার ২৩ শতাংশ বর্ধিত মূল্য ৮ টাকা। যেখানে মোট ভাড়া দাঁড়ায় ৪৪ টাকা। তাহলে ৫০ টাকা কেন? এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বলেন, কেউ যদি অবৈধভাবে ভাড়া বেশি নেয় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাড়া বাড়লো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ