Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কুয়াশায় যোগাযোগ বিপর্যস্ত

প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ ডিগ্রী সেলসিয়াস ওপরে উঠে যাবার মধ্যেই প্রত্যুষের ঘনকুয়াশায় গতকালও দেশের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক ও নৌ যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পরে। সকাল প্রায় ১০টা পর্যন্ত সড়ক ও নৌ পরিবহন ব্যবস্থা ছিল বিপন্ন। গতকালও দেশের প্রধান দুটি ফেরি সেক্টরে যানবাহন পারপার ৩ ঘণ্টাধিককাল বন্ধ ছিল ঘনকুয়াশায় পদ্মা ও আড়িয়াল খাঁ’র বুক ঢেকে থাকার কারণে।
মাঘের শেষে গতকাল বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রী সেলসিয়াস। বুধবারে যা ছিল ২০ ডিগ্রীর ওপরে। গতকাল পটুয়াখালীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল সারা দেশের সর্বাধিক সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া বিভাগ শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে।
শেষ মাঘের এ বাড়তি তাপমাত্রায় ইতোমধ্যে দক্ষিণাঞ্চলের প্রায় সর্বত্রই দিনের বেলায় ফ্যান ও বাতানুকুল যন্ত্র চালানো শুরু হয়েছে। বিদ্যুতের চাহিদাও গত তিন দিনে ১৫-২০ ভাগ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া বিভাগ থেকে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি সহ দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবার কথা বলা হয়েছে। পাশাপাশি বরিশাল বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কথাও জানান হয়েছে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
তবে মাঘের শীতের পরিবর্তে তাপমাত্রা বৃদ্ধির সাথে ঘন কুয়াশায় গম ও বোরা ধানসহ সব ধরনের রবি ফসলের উৎপাদন ব্যাহত হবার আশংকা ক্রমশ বাড়ছে। উঠতি গোল আলুর উৎপাদন ব্যহত হওয়াসহ ছত্রাকজনিত রোগের ঝুঁকিও বাড়ছে। ইতোমধ্যে ভোলাতে গোল আলুর ক্ষেতে নানা রোগে কৃষকদের দুশ্চিন্তাও ক্রমশ বাড়ছে।
গতকাল সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া এবং মাওয়া সেক্টরের শিমুলিয়া-কাওয়াড়াকান্দী-কাঁঠালবাড়ী রুটে ফেরি চলাচল বন্ধ ছিল। এসময় দুটি ফেরি সেক্টরে ৫ শতাধিক যানবাহন আটকা পরে। তবে দিনভর চেষ্টায় বিকেলের মধ্যেই ফেরিঘাটগুলো যানজট মুক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কুয়াশায় যোগাযোগ বিপর্যস্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ