Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভোটের আগেই নির্বাচিত ১৯ জন

দক্ষিণাঞ্চলের ৪৮ ইউপিতে নির্বাচন

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণাঞ্চলের পাঁচ জেলার ১১টি উপজেলার ৪৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ ১১ নভেম্বর। তবে ভোটের আগেই সরকারি দল সমর্থিত ৬ চেয়ারম্যান, ৭ সদস্য ও আরো ৬ জন সংরক্ষিত নারী আসনের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। গত ২১ জুন এ অঞ্চলের ৬ জেলার ১৭৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচনেও ভোটের আগেই ২৬ চেয়ারম্যান এবং সাধারণ ৩১ সদস্য ও ৭ জন সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হওয়ায় অনেক এলাকাতেই ভোটারদের কোন আগ্রহ ছিলো না। আসন্ন ইউপি নির্বাচনেও প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে কিনা তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। তবে ১১ নভেম্বরের এ ভোট নিয়ে দক্ষিণাঞ্চলের নির্বাচনী এলাকাগুলো এখন কিছুটা সরগরম। সকাল থেকে অনেক রাত পর্যন্তই গ্রামের জনপদ জেগে থাকছে নির্বচনী প্রচারণায়।
ঝালকাঠি বাদে এবারে যে ৫টি জেলায় নির্বাচন হচ্ছে, সেসব এলাকায় স্থানীয় সরকার পরিষদের আসন্ন ভোটগ্রহণ নিয়ে নানামুখী আলোচনাও চলছে। এ নির্বাচনে দেশের প্রধান বিরোধী দল বিএনপি অংশ না নিলেও কোন কোন এলাকায় দলের বাইরে তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থন রয়েছে বিভিন্ন প্রার্থীর প্রতি। এমনকি কোন কোন এলাকায় অঘোষিতভাবে মূল রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগের প্রার্থীকেও সমর্থন করছে বিএনপি!
বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়ন পরিষদে ইসলামী আন্দোলনের চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে দীর্ঘদিন পরে এবার আওয়ামী লীগ কিছুটা শক্ত অবস্থান গ্রহণ করেছে। এখানে ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মাস্টার নুরুল ইসলাম দলীয় প্রার্থী। তার প্রতিদ্বন্দ্বি ইসলামী আন্দোলনের প্রার্থী, পীর ছাহেব চরমোনাইর ছোট ভাই জিয়াউল করিম। ইসলামী আন্দোলনের বিরুদ্ধে চরমোনাই ইউপি নির্বাচনে ক্ষমতাসীন দল শক্ত অবস্থান গ্রহণ করায় রাজনৈতিক পর্যবেক্ষক মহলেও কিছুটা কৌতুহল সৃষ্টি হয়েছে। পাশাপাশি বিএনপির এক সময়ের রাজনৈতিক ঘাটি চরমোনাইতে অনেক দিন পরে প্রতিপক্ষকে ঘায়েলে আওয়ামী লীগকে সমর্থন করায় পর্যবেক্ষক মহল বাস্তব ও বিকল্প কৌশলী অবস্থান বলে মনে করছেন। বরিশাল সদরের সংসদীয় আসনটি নিয়ে ইসলামী আন্দোলনের আগ্রহ দীর্ঘ দিনের। কিন্তু ১৯৭৮ সাল থেকে কোন নিরপেক্ষ নির্বাচনে এ আসনে বিএনপি পরাজিত হয়নি। ফলে ইসলামী আন্দোলন বিএনপিকে অন্যতম রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবেই বিবেচনা করে আসছে। এমনকি এ আসনের কারণেই আওয়ামী লীগের সাথে তাদের কিছুটা পরোক্ষ মিত্রতাও ছিল এতদিন। যা জাতীয় পর্যায়েও কাজে লাগিয়েছে তারা। আসন্ন ইউপি নির্বাচন নিয়ে সেখানে চিড় ধরতে যাচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক মহল। আর এ সুযোগকে কাজে লাগাতে চরমোনাইতে আওয়ামী লীগের পক্ষে প্রচারণায় এখন বিএনপি কর্মীরাও অংশ নিচ্ছেন।
এদিকে আগামী ১১ নভেম্বর দক্ষিণাঞ্চলে যে ৪৮টি ইউপিতে নির্বাচন হতে যাচ্ছে, তার মধ্যে বরিশাল সদরে ৬টি, আগৈলঝাড়ায় ৫টি ও বানারীপাড়ায় ১টি ছাড়াও পটুয়াখালী সদর, গলাচিপা ও দশমিনাতে ১৯টি, পিরোজপুর সদর, নাজিরপুর ও ইন্দুরকানীতে ৯টি, ভোলার দৌলতখানে ৭টি এবং বরগুনা সদরে ১টি ইউপি রয়েছে।
এসব ইউপি নির্বাচনে ভোটার সংখ্যা ৮ লাখ ২৮ হাজার ১৪ জন। যার মধ্যে নারী ৪ লাখ ৭ হাজার ৩১ জন। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৭৩, সংরক্ষিত নারী সদস্য পদে ৪৮৮ এবং সাধারণ সদস্য পদে ১ হাজার ৫৭২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। দক্ষিণাঞ্চলের ৫টি জেলার ৪৪৯টি কেন্দ্রের ২ হাজার ৪৮৭টি বুথে এসব ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ লাভের কথা। তবে নির্বাচন কতটা অবাধ ও নিরপেক্ষ হবে তা নিয়ে সংশয়-সন্দেহ রয়েছে অনেক প্রার্থী ও ভোটারদের মধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪৮ ইউপিতে নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ