Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

গুরুত্বপূর্ণ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সামনে শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৮:৩৫ পিএম | আপডেট : ৮:৩৮ পিএম, ৩ নভেম্বর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে গুরুত্বপূর্ণ ম্যাচে উইন্ডিজের সামনে শ্রীলঙ্কা। আসরের শেষ চারে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে এই পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে জিততেই হবে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। গ্রুপ-১ এ সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে লঙ্কানদের বিপক্ষে জয়ের বিকল্প নেই ক্যারিবিয়দের। হার মানেই টুর্নামেন্ট থেকে বিদায় তাদের। অন্যদিকে সুপার টুয়েলভে আগের তিন ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া শ্রীলঙ্কার জন্য ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। জিতলেও কোন লাভ নেই লঙ্কানদের। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি।

সুপার টুয়েলভে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটের হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। ইংলিশদের বিপক্ষে মাত্র ৫৫ রানে অলআউট হয়েছিল তারা। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৮ উইকেটে হেরে কিছুটা ব্যাকফুটে যায় ক্যারিবীয়রা। ম্যাচে ১৪৩ রানের পুঁজি পেলেও, হার এড়াতে পারেনি পোলার্ডের দল। তবে তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দারুণ এক জয় পেয়ে আসরের টিকে থাকার ইঙ্গিত দেন ওয়েস্ট ইন্ডিজ। ১৪২ রানের পুঁজি পেয়ে উত্তেজনাপূর্ণ ওই ম্যাচে বাংলাদেশকে ৩ রানে হারিয়ে টুর্নামেন্টে প্রথম জয়ের স্বাদ পায় উইন্ডিজ। কিন্তু টুর্নামেন্টে এখন পর্যন্ত নিজেদের সেরাটা দেখাতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার ও বোলাররা। দলে একাধিক পাওয়া হিটার থাকা সত্বেও বিধ্বংসী রূপ ধারণ করতে পারেননি এভিন লুইস, ক্রিস গেইল, পোলার্ড বা আন্দ্রে রাসেলরা। বল হাতে বোলারদেরও নেই বড় কোন সাফল্য। তবে শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হলে ব্যাটার ও বোলারদের এক সঙ্গে জ্বলে উঠতে হবে বলে মনে করেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ড। বুধবার তিনি বলেন, ‘আমাদের কাছে এ ম্যাচটি শুধু গুরুত্বপূর্ণই নয়, মহাগুরুত্বপুর্ণ। টুর্নামেন্টের শেষ চারে খেলার আশা বাঁচিয়ে রাখতে শ্রীলঙ্কাকে হারাতেই হবে। তবে জয় পেতে দলের সব বিভাগেই ভালো পারফরমেন্স করতে হবে। আমি আশাবাদী সতীর্থরা নিরাশ করবে না।’

এবারের বিশ্বকাপ থেকে আর কিছুই পাওয়ার নেই লঙ্কানদের। যদিও প্রথম ম্যাচে তারা বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে। তবে পরের তিন ম্যাচে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের কাছে যথাক্রমে ৭ ও ৪ উইকেটে এবং ২৬ রানে ম্যাচ হেরেছে তারা। চার ম্যাচের ৩টিতে হারলেও, কিঞ্চিৎ আশা ছিল শ্রীলঙ্কার। কিন্তু মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার কাছে বাংলাদেশের হার সুপার টুয়েলভ থেকে শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত করে দেয়। আসরের সেমিতে ওঠার কোন সুযোগ না থাকলেও জয় দিয়েই টুর্নামেন্ট শেষ করতে চায় লঙ্কানরা। তাই তো দলের দাসুন শানাকা বলেন, ‘আমাদের সেমিফাইনালে খেলার আশা শেষ হয়ে গেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শেষ করতে চাই আমরা।’

টি-টোয়েন্টিতে ১৪ বার মুখোমুখি হয়ে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা দু’দলের জয় সমান ৭ বার করে। বিশ্বকাপে মঞ্চে সাতবার দেখা হয়েছে তাদের। যেখানে লঙ্কানরা জিতেছে পাঁচবার আর ওয়েস্ট ইন্ডিজ জয় দু’বার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ