Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্কটল্যান্ডকে হারিয়ে ভারতকে বেকায়দায় ফেলল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৭:৫৫ পিএম | আপডেট : ৭:৫৫ পিএম, ৩ নভেম্বর, ২০২১
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডকে ১৬ হারিয়েছে নিউজিল্যান্ড। ম্যাচটিতে টসে হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৭২ রান করে কিউইরা। জবাবে স্কটল্যান্ড ৫ উইকেট হারিয়ে ১৫৬ রান করতে সমর্থ হয়। 
 
এই জয়ে তিন ম্যাচ খেলে দুটিতে জয় তুলে নিয়ে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে আফগানিস্তানকে ছুঁয়ে ফেলেছে কিউইরা। সঙ্গে ভারতের সেমিতে যাওয়ার আশা আরো কঠিন করে ফেলেছে। শুধু ভারত যে তা নয়, আফগানিস্তানের শেষ চারে যাওয়ার সামনেও বড় বাঁধা হয়ে দাড়াবে তারা। কারণ আফগানিস্তান তাদের শেষ ম্যাচে খেলবে এই নিউজিল্যান্ডের বিপক্ষেই। 
 
ভারতের সেমিতে যেতে হলে এখন আজ আফগানিস্তানের বিপক্ষে তাদের বড় ব্যবধানের জয় তুলে নিতে হবে। এরপর রবিবার আফগানিস্তান ও নিউজিল্যান্ডের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে, আশায় থাকতে হবে যেন নিউজিল্যান্ডকে আফগানিস্তান হারিয়ে দেয়। 
 
অপরদিকে সেমির আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানকে আজ ভারতের বিপক্ষে জয় পেতে হবে। এরপর নিউজিল্যান্ডকেও হারাতে হবে। কিন্তু আফগানিস্তান যদি ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায় এবং নিউজিল্যান্ড শেষ ম্যাচে নামিবিয়াকে হারিয়ে দেয় তাহলে সেমিতে যাবে কিউইরাই। বাদ পরে যাবে ভারত ও আফগানিস্তান। 
 
এদিকে এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে ম্যাচটির শুরুতে চাপে পরলেও মাঝে দ্রুত রান তুলতে সমর্থ হয় নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিল এ বড় সংগ্রহের ক্ষেত্রে বড় অবদান রাখেন। তিনি ৫৬ বল খেলে ৯৩ রান করেন। তিনি হয়তো সেঞ্চুরিই তুলে নিতে পারতেন। তবে শেষদিকে কিছুটা কাহিল হয়ে যান তিনি।  দ্বিতীয় সর্বোচ্চ রান আসে গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। তিনি করেন ৩৩ রান। গাপটিল ও ফিলিপস মিলে ১০৫ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। 
 
এর আগে ৫২ রানের মধ্যে ডারইয়াল মিচেল, অধিনায়ক কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ের উইকেট হারায় কিউইরা। মিচেল ১৩, উইলিয়ামসন ০ ও কনওয়ে ১ রান করেন। এরপরই পার্টনারশিপ গড়ে তোলেন গাপটিল ও ফিলিপস। তবে শেষ দিকে আবার কিছুটা চাপে পরে কিউরা। এ সময় ফিলিপস ও গাপটিল আউট। শেষ তিন ওভারে নিউজিল্যান্ড মাত্র ২২ রান করতে সমর্থ হয়। ম্যাচটিতে স্কটল্যান্ডের হয়ে দুটি করে উইকেট তুলে নেন ব্রাড হুইল ও সাফইয়ান শরীফ।
 
অপরদিকে স্কটল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেন মাইকেল লিস্ক। তিনি ৪২ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান করেছেন ম্যাথু ক্রস। নিউজিল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও ইশ সোদি।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ