Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় কল্যাণ প্যাকেজ ঘোষণা ইমরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৭:৩০ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একটি নতুন প্যাকেজ ঘোষণা করেছেন, যাকে তিনি ‘পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় কল্যাণমূলক কর্মসূচি’ বলে বর্ণনা করেছেন। বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এই ঘোষণা দেন। তিনি জানান, মূল্যস্ফীতি-বিধ্বস্ত জনসাধারণের কষ্ট লাঘবের জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।

ভাষণে ইমরান খান বলেন, ‘পিটিআই সরকার উত্তরাধিকারসূত্রে একটি কঠিন অর্থনৈতিক পরিস্থিতি পেয়েছিল।’ তিনি সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং চীনকে সহায়তা প্রদানের জন্য ধন্যবাদ জানান, যা পাকিস্তানকে খেলাপি হওয়া থেকে বাঁচিয়েছিল। তিনি বলেন, ‘আমাদের আইএমএফের কাছে যেতে হয়েছিল, আমরা এক বছরের জন্য দেশকে স্থিতিশীল করেছিলাম এবং তারপরে করোনা মহামারি এসেছিল।’

তিনি পাকিস্তানের করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তাকারী ডেটা-ভিত্তিক সিদ্ধান্ত নেয়ার জন্য এনসিওসির প্রশংসা করে বলেন, ‘কোভিড-১৯ মোকাবেলা করার জন্য আমরা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছিলাম যে, কয়েকটি দেশের মধ্যে একটি সেরা পদ্ধতিতে মোকাবিলা করার জন্য।’ তিনি আরও বলেন, সরকার অর্থনীতিকে সম্পূর্ণরূপে বন্ধ করার পরিবর্তে ‘ছোট এবং স্মার্ট’ লকডাউন আরোপ করেছে। ‘আমরা বিশেষ করে কৃষি এবং নির্মাণকে বাঁচিয়েছি, যা শহুরে এলাকায় কর্মসংস্থান সৃষ্টি করে এবং রফতানি (বৃদ্ধি) করে,’ তিনি যোগ করেন।

নির্মাণ ও কৃষি খাতে সরকারের প্রণোদনার কথা উল্লেখ করে ইমরান বলেন, দেশের অর্থনৈতিক সূচকগুলো ‘ইতিবাচক’। তিনি দেশে মুদ্রাস্ফীতি একটি বড় সমস্যা স্বীকার করে বলেছেন, গণমাধ্যম এবং বিরোধীদের সরকারের সমালোচনা করার অধিকার রয়েছে। তবে তিনি বলেন, মিডিয়াকে ‘ভারসাম্য বজায় রাখতে হবে এবং ভাবতে হবে যে আমাদের সরকারের কারণে মূল্যস্ফীতি বাড়ছে নাকি আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে।’ ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির পরিসংখ্যান উদ্ধৃত করে প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিকভাবে গত ৩-৪ মাসে তেলের দাম ১০০ শতাংশ বেড়েছে, যেখানে এটি পাকিস্তানে ৩৩ শতাংশ বেড়েছে।

পিটিআই এর আগে একটি টুইটে বলেছিল যে, প্রধানমন্ত্রী ‘তার ভাষণে জনসাধারণের জন্য দেশের ইতিহাসে একটি বড় ত্রাণ প্যাকেজ ঘোষণা করবে ‘। প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার পরিকল্পনাটি সোমবার তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী প্রথম প্রকাশ করেছিলেন, যিনি বলেছিলেন যে, প্রধানমন্ত্রী শীঘ্রই ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলায় একটি ‘বড় প্যাকেজ’ ঘোষণা করবেন। যার মাধ্যমে সরাসরি ১ কোটি মানুষকে ত্রাণ প্রদান করা হবে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ