Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাইডেনের সমালোচনায় জবাব দিলো চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং উপস্থিত না হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনার জবাব দিয়েছে চীন। বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, কাজ শব্দের চেয়ে জোরে কথা বলে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।
জলবায়ু সম্মেলনে শি জিনপিং স্বশরীরে উপস্থিত না হওয়ায় বেইজিংয়ের সমালোচনা করেন বাইডেন। করোনা মহামারির শুরুর পর হতে চীনের বাইরে কোনও সফরে যাননি চীনা প্রেসিডেন্ট। জিনপিংয়ের পাশাপাশি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুপস্থিতিরও সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
বাইডেনের সমালোচনার জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বুধবার প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন, শুধু ফাঁকা শব্দের বদলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের সুনির্দিষ্ট পদক্ষেপ প্রয়োজন।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়া যাওয়া নিয়ে বিদ্রুপ করেছেন চীনা মুখপাত্র। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ