Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশাল মহাশ্মশানে উপমহাদেশের একমাত্র শ্মশান দিপাবলী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৩:৫৬ পিএম

উপমহাদেশে একমাত্র বরিশাল মহাশ্মশানে ২শ বছর ধরে শ্মশান দিপাবলী উৎসব উদযাপিত হচ্ছে আজ রাতে । প্রতিবছরের মত এবারো কালিপূজার আগের দিন ভূত চতুর্দশীর পূণ্যতিথীতে হিন্দুধর্মালম্বীরা তাদের প্রয়াত স্বজনদের সমাধিতে প্রদীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করছেন রাতে।

দীপাবলী উৎসব উপলক্ষে বরিশাল মহাশ্মশানে সমাধি মন্দির পরিষ্কার পরিচ্ছন্ন করে স্বজনরা প্রয়াতদের উদ্দেশ্যে শ্রদ্ধ নিবেদন করবেন। সুষ্ঠুভাবে দিপাবলী উৎসব পালনে সব ধরনের প্রস্ততি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির নেতৃবৃন্দ। করোনার জন্য এবছরও সংক্ষিপ্ত পরিসরে ধর্মীয় ভাবগাম্ভির্যের মাধ্যমে দিপাবলী উৎসব পালন করা হচ্ছে বলে জানানো হয়েছে। গত দুই বছর দিপাবলী উৎসবে মহাশ্মশানে আলোকসজ্জা, তোরন নির্মান এবং মেলার আয়োজন নেই। তবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার প্রায় ৬ একরের মহাশ্মাশান এলাকা আলোকমালায় সজ্জিত করা হচ্ছে বলে জানা গেছে। বুধবার সন্ধ্যায় আলোয় আলোয় উদ্ভাসিত হয়ে উঠছে বরিশাল মহাশ্মাশান।

বরিশাল মহাশ্মাশানে আছে প্রকৃতির কবি জীবনানন্দ দাশের পিতা সত্যানন্দ দাশগুপ্ত, পিতামহ সর্বানন্দ দাশগুপ্ত, ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী দেবেন ঘোষ, মনোরমা বসু মাসিমা, একুশে পদকপ্রাপ্ত সংস্কৃতিসেবী নিখিল সেন সহ বহু খ্যাতিমান মানুষের সমাধি।

ইতিমধ্যে সার্বিক নিরাপত্তার বিষয় নিয়ে মহানগর পুলিশ কমিশনার ও জেলা প্রশাসকের সঙ্গে শ্মশান কমিটির বৈঠক হয়েছে। প্রশাসন আইন-শৃঙ্খলা রক্ষায় তৎপর থাকবে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ