Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নয় বছর পর সেমিফাইনালে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১১:৪২ পিএম | আপডেট : ১১:৫৩ পিএম, ২ নভেম্বর, ২০২১
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে নামিবিয়াকে ৪৫ রানে হারিয়েছে পাকিস্তান। এর মাধ্যমে বিশ্বকাপে চারটি ম্যাচ খেলে চারটিতেই জয় তুলে নিয়ে সেমির জায়গা নিশ্চিত হয়েছে ম্যান ইন গ্রিনদের। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান করে পাকিস্তান। জবাবে নামিবিয়া ৫ উইকেট হারিয়ে ১৪৪ রান করতে সমর্থ হয়। 
 
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে সর্বশেষবার পাকিস্তান খেলেছিল ২০১২ সালে। এরপর ২০১৪ ও ২০১৬ আসরের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়ছিল পাকিস্তানকে। এর মাধ্যমে দীর্ঘ এগারো বছর পর ফের শেষ চারের টিকেট নিশ্চিত করল তারা। তবে এর আগের চার  আসরের সবগুলোতে পাকিস্তানই সেমিতে খেলেছিল। ফলে সবমিলিয়ে তারা সাত আসরের মধ্যে পাঁচবার শেষ চারে খেলতে যাচ্ছে। যা বিশ্বকাপের অনন্য এক রেকর্ড। 
 
পাকিস্তান প্রথমে ব্যাট করে ১৮৯ রানের পাহাড় সমান রান করলেও, তাদের শুরুটা অবশ্য হয়েছিল ধীরগতিতে। প্রথম ১০ ওভারে তারা ৬০ রানও করতে পারেনি । কিন্তু শুরুটা ধীরগতির হলেও শেষ দশ ওভারে ১৩০ রান করে পাকিস্তান। ফলে শেষ পর্যন্ত পাহাড় সমান রান তুলতে সমর্থ হয় তারা। 
 
ম্যাচটিতে প্রথম উইকেটের জুটিতে ১১৩ রান তোলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। এ সময় বাবর ৪৯ বল খেলে ৭০ রান করে আউট হন ডেভিড ভিসার বলে । তবে নিজেদের দ্বিতীয় উইকেটটি হারায় পাকিস্তান দ্রত। ওয়ান ডাউনে নামা ফখর জামান ৫ বল খেলে ৫ রান করে জান ফ্রাইলাঙ্কের বলে আউট হন। এরপর ক্রিজে এসেই ঝড় শুরু করেন মোহাম্মদ হাফিজ। তিনি ১৬ বল খেলে ৩২ রান করেন। অপরদিকে মোহাম্মদ রিজওয়ান ৫০ বল খেলে ৮৯ রানে অপরাজিত থাকেন। ম্যাচের শেষ ওভারে তিনি ২৪ রান তোলেন।
 
পাকিস্তান এত রান করার পর বলতে গেলে ওই সময়ই নামিবিয়ার পরাজয় নিশ্চিত হয়ে যায়। তবুও তারা কিছুটা লড়াই করে, যদিও তারা একবারো জয়ের সম্ভাবনা তৈরি করতে পারেনি। নামিবিয়ার হয়ে  সর্বোচ্চ ৪৩ রান করেন ডেভিড ভিসা । দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করেস ক্রেইগ উইলিয়ামস। পাকিস্তানের হয়ে একটি করে উইকেট পান হাসান আলী, ইমাদ ওয়াসিম, হারিস রউফ ও সাদাব খান। 
 
এবারের বিশ্বকাপে  পাকিস্তানের এই ১৮৯ রান দ্বিতীয়  সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এতোদিন দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান করার রেকর্ড ছিল বাংলাদেশের।  বিশ্বকাপের বাছাইপর্বে পাপুয়া নিউ গিনির বিপক্ষে ১৮১ রান করেছিল টাইগাররা। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত দলীয় সর্বোচ্চ ১৯০ রান করেছে আফগানিস্তান। স্কটল্যান্ডের বিপক্ষে এই রান করে তারা।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ