Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিদানের একটি স্বপ্ন ছিল যা পূরণ হয়নি কখনো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১:২৫ পিএম
কয়েক মাস আগে ইংল্যান্ডের ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানীরা বাঁশ দিয়ে ক্রিকেট ব্যাট তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছিল। ওই সময় তারা বলেছিল কাঠের বদলে বাঁশ দিয়ে তৈরি করা ব্যাট আরো ভালো, হালকা ও আরামদায়ক হবে। বিষয়টি নিয়ে ওই সময় হৈইচৈই পরে যায়। 
 
আর ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের এই ফর্মুলা কাজে লাগিয়ে বাঁশ দিয়ে আরো পাকাপোক্ত ও আরামদায়ক ব্যাট কিভাবে তৈরি করা যায় সেটি নিয়ে গবেষণা করেছিল ভারতের ত্রিপুরা রাজ্যের বাম্বো এন্ড কেন ডেভেলপমেন্ট ইনস্টিটিউট। তাদের কারিগরি সহায়তা দিয়েছে নর্থ-ইস্ট সেন্টার অব টেকনোলজি অ্যাপলিকেশন এন্ড রিসার্চ।
 
আর এ দুটো প্রতিষ্ঠান  মিলে তৈরি করেছে বাঁশের ব্যাট, স্ট্যাম্প ও উইকেট। তারা তাদের উৎপাদিত এ পণ্য ত্রিপুরার প্রধানমন্ত্রী বিপ্লব কুমার দেবের সামনে উপস্থাপন করে। বাঁশের ব্যাট দেখে তিনি নাকি খুবই খুশি হয়েছিলেন।
 
এখন খেলোয়াড় ও বিশেষজ্ঞদের মতামত নেয়া হবে এ ব্যাট নিয়ে। বিশেষ করে পেশাদার কয়েকজন ক্রিকেটারকে দেয়া হবে বাঁশের তৈরি ব্যাট। এগুলো দিয়ে তারা খেলবেন এবং নিজেদের অভিজ্ঞতার কথা জানাবেন। যদি তারা এই ব্যাট দিয়ে খেলে সন্তুষ্ট হন তখন পুরো ভারতে এটি ছড়িয়ে দেয়ার জন্য বড় পরিসরে উৎপাদন শুরু হবে। এখন খেলোয়াদের কাছে থেকে ভালো অভিজ্ঞতার আশা নিয়ে বাঁশের ব্যাট নিয়ে অপেক্ষায় আছে ত্রিপুরা। 
 
বাঁশ হলো পৃথিবীর সবচেয়ে কঠিন বস্তুর মধ্যে অন্যতম। বাঁশ থেকে ব্যাট তৈরি করার জন্য বাঁশ ছোট ছোট আকারে কেটে আঠা ব্যবহার করে চার কোণা ব্লক তৈরি করা হয়। এরপর ব্যাটের আকারে কেটে নেয়া হয় সেই ব্লক।


 

Show all comments
  • Md Rejaul Karim ২ নভেম্বর, ২০২১, ৩:১৪ পিএম says : 0
    জিদানের একটি স্বপ্ন ছিল যা পূরণ হয়নি কখনো, দিলেন জিদানের নিউজ আর summary Report করলেন বাঁশ দিয়ে ব্যাট বানানোর খবর , বিস্তারিত তে জিদান এর কোন খবর পেলাম না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ