Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চুরি করেছেন প্রধানমন্ত্রী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

ইউরোপের দেশ লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জাভিয়ার বেটেলের বিরুদ্ধে থিসিস চুরির অভিযোগ উঠেছে। আর তিনি নিজেই অভিযোগ কবুল করে বলেছেন, এ বিষয়ে বিশ্ববিদ্যালয় যে সিদ্ধান্ত নেবে, তা তিনি মেনে নেবেন।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকাকালীন নিজের থিসিসের তিন-চতুর্থাংশই অন্যের লেখা থেকে চুরি করেছিলেন তিনি। থিসিস চুরির বিষয়টি স্বীকার করে তিনি বলেছেন, তার ভিন্নভাবে কাজ করা উচিত ছিল।

এ বিষয়ে এক বিবৃতিতে ইউনিভার্সিটি অব ন্যান্সি জানিয়েছে, বেটেলের এই কাজে সততার গুরুতর লঙ্ঘন হয়েছে এবং তারা এটি নিয়ে তদন্ত করবে। বেটেলের সেই থিসিসের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে কি-না, এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, বেটেলের কাজ আনুষ্ঠানিক কোনো থিসিস ছিল না। সেই সময় বিশ্ববিদ্যালয়ে বর্তমানের অ্যান্টি-প্ল্যাজিয়ারিজম সফটওয়্যারও ছিল না।

প্রধানমন্ত্রী বেটেল জানান, কাজটি মানসম্মতভাবে করা হয়েছে কি-না সেটি নির্ধারণ করা পুরোপুরি বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। তবে তিনি স্বাভাবিকভাবেই বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত মেনে নেবেন।
গত ৮ বছর ধরে লুক্সেমবার্গের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ও লিবারেল নেতা জাভিয়ার বেটেল ফ্রান্সের ইউনিভার্সিটি অব ন্যান্সিতে পড়ার সময় ১৯৯৯ সালে তার থিসিসের তিন-চতুর্থাংশই চুরি করেছিলেন।

ইউরোপীয় প্রভাবশালী রাজনীতিকদের বিরুদ্ধে গবেষণা চুরির ঘটনা এটিই নতুন নয়। এর আগে, একই ধরনের অভিযোগে প্রতিবেশী জার্মানির বেশ কয়েকজন মন্ত্রী পদত্যাগে বাধ্য হয়েছিলেন।
অতি-সম্প্রতি জার্মানির পরিবারবিষয়ক মন্ত্রী ফ্রানজিসকা জিফির বিরুদ্ধে লেখা চুরির অভিযোগ উঠেছিল। পিএইচডি গবেষণা অভিসন্দর্ভ নকল করার অভিযোগে গত মে মাসে তাকে পদত্যাগ করতে হয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান, রিপোর্টারডট এলইউ।



 

Show all comments
  • Khan Mashquat Hossain Pavel ২ নভেম্বর, ২০২১, ৪:০৯ এএম says : 0
    থিসিস চুরি করে নাই এমন গবেষখ খুব কমই পাওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ২ নভেম্বর, ২০২১, ৪:০৯ এএম says : 0
    একটা দেশের প্রধানমন্ত্রীর এই অবস্থা হলে বাকিদের কি অবস্থা আল্লাহই ভালো জানেন।
    Total Reply(0) Reply
  • নাজমুল হাসান ২ নভেম্বর, ২০২১, ৪:১০ এএম says : 0
    থিসিস চুরি করে পিএইচডি গবেষক হওয়ার কোনো মানে হয় না্
    Total Reply(0) Reply
  • মোঃ কামরুজ্জামান ২ নভেম্বর, ২০২১, ৪:১১ এএম says : 0
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিসিস চুরি থেকে সে হয়তো অনুপ্রাণিত হয়েছে।
    Total Reply(0) Reply
  • Mulla Tashfin ২ নভেম্বর, ২০২১, ৪:১২ এএম says : 0
    হাই হাই!! প্রধানমন্ত্রীর কি অবস্থা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ